বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জ্যাকুলিনের

আগের সংবাদ

দুর্নীতির কালো হাত ভাঙতে হবে: হাইকোর্ট

পরের সংবাদ

অ্যাস্ট্রাজেনেকার পাঁচ লাখ ৫৯ হাজার ডোজ ভ্যাকসিন দিচ্ছে মালয়েশিয়া

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২১ , ১২:১৯ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ৭, ২০২১ , ১২:১৯ পূর্বাহ্ণ

অ্যাস্ট্রাজেনেকার পাঁচ লাখ ৫৯ হাজার ২০০ ডোজ ভ্যাকসিন দিচ্ছে মালয়েশিয়া। একইসঙ্গে এশিয়ার আরেক দেশ লাওসকেও দুই লাখ ৮৩ হাজার ৪০০ ডোজ টিকা দেবে কুয়ালালামপুর। আগামি ৬ ডিসেম্বর এই সরবরাহ পাবে বাংলাদেশ আর লাওস পাবে ৮ ডিসেম্বর। মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী খায়েরি জামালউদ্দিনের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করে সংবাদমাধ্যম দ্য স্টার।

খায়েরি জামালউদ্দিন বলেন, ৬ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের জনসংখ্যার মাত্র ২০ শতাংশ এবং লাওসের জনসংখ্যার ২৪ শতাংশ কোভিডের পূর্ণ ডোজ টিকা পেয়েছে।

খায়েরি বলেন, দুই দেশকে এসব ভ্যাকসিন সরবরাহের পরও মালয়েশিয়ায় প্রাপ্তবয়স্ক এবং কিশোর-কিশোরীদের টিকাদান কর্মসূচির জন্য পর্যাপ্ত ভ্যাকসিন মজুদ রয়েছে। বুস্টার ডোজের জন্য উপযুক্তদের জন্য সেটিরও মজুদ রয়েছে। মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রত্যাশা, তাদের সরবরাহকৃত ভ্যাকসিন কোভিড মহামারির বিস্তার রোধ করতে এবং নিজ নিজ দেশে টিকা দেওয়ার হার বাড়াতে বাংলাদেশ ও লাওসের সরকারের প্রচেষ্টাকে সহায়তা করবে।

মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী বলেন, কম টিকা দেওয়ার হার রেকর্ড করা দেশগুলোকে চিহ্নিত করে তাদের সহায়তা দেওয়া অব্যাহত রাখবে কুয়ালালামপুর।

খায়েরি বলেন, ইতোপূর্বে জাপান, যুক্তরাষ্ট্র, চীন এবং যুক্তরাজ্যের কাছ থেকে মোট ২৯ লাখ ১৩ হাজার ৭৯০ ডোজ ভ্যাকসিন পেয়েছে মালয়েশিয়া। এটি এখানে টিকাদানের হার বাড়াতে সাহায্য করেছে। এখন মালয়েশিয়াও অন্যান্য দেশের প্রয়োজনে তাদের জন্য একইভাবে কাজ করবে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়