×

জাতীয়

সুদূরপ্রসারী অবদান রাখতে শিল্প উদ্যোক্তাদের প্রতি আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২১, ০৩:০৪ পিএম

সুদূরপ্রসারী অবদান রাখতে শিল্প উদ্যোক্তাদের প্রতি আহ্বান

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। ছবি : সংগৃহীত

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে এবং ২০৩০ এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে একটি ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, শান্তিপূর্ণ, অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার পথে সরকার আজ সাফল্যের দ্বারপ্রান্তে। এ অগ্রগতি বিশ্লেষণ করলে এটি প্রতীয়মান হবে জাতির পিতার স্বপ্নপূরণ বেশিদূর নয়। সরকারের এ অনন্য সাফল্যে বিশ্বব্যাপী বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

এ সময় তিনি এসএমই পণ্যমেলার মাধ্যমে শিল্পোদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার ও বাজার সৃষ্টিতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে সুদূরপ্রসারী অবদান রাখতে শিল্প উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

সোমবার (৬ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই ফাউন্ডেশন আয়োজিত ‘নবম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২১’ এর অংশ হিসেবে ‘সমন্বিত উন্নয়ন নিশ্চিতকল্পে এসএমই ক্লাস্টারের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ লালিত স্বপ্ন ছিল বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করানো। তৃণমূল পর্যায়ে শ্রমঘন শিল্পায়নের পথে দেশকে এগিয়ে নিতে চেয়েছিলেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তারই সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার গৃহীত শিল্পনীতি ও কর্মসূচির ফলে জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান ক্রমেই জোরদার হচ্ছে। দেশব্যাপী টেকসই ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের দ্রুত প্রসার ঘটছে। ফলে দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান, নারীর ক্ষমতায়নসহ আর্থসামাজিক অগ্রগতির বিভিন্ন সূচকে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর থেকে এগিয়ে চলেছে।

সেমিনারে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি, এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের পরিচালক মির্জা নূরুল গণী শোভন, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা খাজা শাহরিয়ার, ক্রিয়েশন প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. রাশেদুল করীম মুন্না এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক মুহাম্মদ শাহাদাত হোসেন সিদ্দিকী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক মুহাম্মদ আবু ইউসুফ। স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App