×

আন্তর্জাতিক

পরবর্তী মহামারি হবে আরও প্রাণঘাতী: অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২১, ০১:৫২ পিএম

পরবর্তী মহামারি হবে আরও প্রাণঘাতী: অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবক

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার উদ্ভাবক অধ্যাপক ডেম সারাহ গিলবার্ট। ছবি : সংগৃহীত

করোনা পরবর্তী মহামারি হবে ভয়াবহ এবং আরও প্রাণঘাতী। এমনটিই মনে করছেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার উদ্ভাবক অধ্যাপক ডেম সারাহ গিলবার্ট। তিনি বলেন, করোনা মহামারি শেষ হবে না। বরং আমাদের সামনে অপেক্ষা করছে অনেকগুলো মহামারি।

তিনি এ সময় সতর্ক করে বলেছেন, করোনার নতুন ধরন ওমিক্রনে টিকা নিলেই সুরক্ষা পাওয়া যাবে- এটি ধরে নেয়া ঠিক না। সবাইকে নিজ নিজ অবস্থান থেকে আগের চেয়ে আরও সতর্ক হতে হবে। খবর দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল ও বিবিসির।

তিনি বলেন, করোনা মহামারিই শেষ নয়। এরপর আরও মহামারি আমাদের জীবন ও জীবিকার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। সেগুলো আরও সংক্রামক অথবা আরও প্রাণঘাতী অথবা উভয়টিই হতে পারে।

ওমিক্রন নিয়ে তিনি বলেন, করোনার নতুন ধরন নিয়ে সংক্রমণ বাড়ছে এবং এটি দ্রুত ছড়িয়ে পড়ছে। যদিও আমরা এ সম্পর্কে বেশিই জেনেছি, তা সত্ত্বেও সংক্রমণ কমিয়ে আনতে সচেতন হতে হবে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশ থেকে উহান শহর থেকে প্রথম করোনা শনাক্ত হয়। এরপর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঢেউয়ের পর গত বছর সেপ্টেম্বরে ভারতে বিটা, অক্টোবরে দক্ষিণ আফ্রিকায় গামা, নভেম্বরে ব্রাজিলে আলফা ও ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে ডেলটা শনাক্ত হয়। চলতি বছরের ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। ইতোমধ্যেই ৩৮টি দেশে ছড়িয়ে পড়েছে এ ধরন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App