×

জাতীয়

জেমস-মাইলসের মামলা: বাংলালিংকের সিইওর স্থায়ী জামিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২১, ০৩:১৭ পিএম

জেমস-মাইলসের মামলা: বাংলালিংকের সিইওর স্থায়ী জামিন

প্রতীকি ছবি

জেমস-মাইলসের মামলা: বাংলালিংকের সিইওর স্থায়ী জামিন

অনুমতি না নিয়ে জেমস ও মাইলসের গান ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করার অভিযোগে দায়ের করা দুই মামলায় মোবাইল অপারেটর কোম্পানি বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এরিক অ্যাসসহ চার জনের স্থায়ী জামিন দিয়েছেন আদালত। সোমবার (৬ ডিসেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালত তাদের জামিন মঞ্জুর করেন।

জামিন পাওয়া বাকি আসামিরা হলেন- বাংলালিংকের চিফ কমপ্লেইন্স অফিসার মো. নুরুল আলম, চিফ করপোরেট রেগুলেটরি অফিসার তৈমুর রহমান এবং হেড অফ ভাস (ভ্যালুয়েটেড সার্ভিস) অনিক ধর।

এর আগে গত ১০ নভেম্বর আদালতে হাজির হয়ে বাংলালিংকের পাঁচ কর্তাব্যক্তির বিরুদ্ধে কপিরাইট আইনে বাদী হয়ে একটি মামলা দায়ের করেন নগর বাউল ব্যান্ডের গায়ক মাহফুজ আনাম জেমস। আরেকটি মামলার করেন মাইলস ব্যান্ডের প্রধান গায়ক শাফিন আহমেদ ও হামিম আহমেদ। এরপর মামলা দুইটি গ্রহণ করে বিচারক বাংলালিংকের পাঁচ জনের বিরুদ্ধে সমন জারির করেন।

বাংলালিংকের বিরুদ্ধে জেমস ও মাইলস অভিযোগ করেন, জেমস বাংলাদেশের একজন জনপ্রিয় সঙ্গীতশিল্পী। তার অসংখ্য জনপ্রিয় গান আছে। তার কাছ থেকে কোনো ধরনের অনুমতি না নিয়েই এ গানগুলো বাংলালিংক তাদের ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করে আসছে।

বাংলালিংকের এ কর্মকাণ্ড কপিরাইট আইন ভঙ্গের শামিল। অন্যদিকে ‘নীলা তুমি’ ও ‘ফিরিয়ে দাও’ মাইলস ব্যান্ডের এ দুই গান কপিরাইট আইন লঙ্ঘন করে ১৪ বছর ধরে ব্যবহার করে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বাংলালিংক। গান দুটি সরিয়ে নেয়ার জন্য তাদের মৌখিকভাবে বলা হয়। এরপর ২০১৭ সালের ৬ আগস্ট গান দুটি সরিয়ে নেয়ার জন্য তাদের লিগ্যাল নোটিশ দেয়া হয়। এছাড়া তিনটি মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের গান সরিয়ে নেয়ার জন্য বলা হয়। এরপরও তারা তা সরিয়ে নেয়নি। তাই মামলা দায়ের করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App