×

সারাদেশ

চট্টগ্রাম নগরীতে আরো ৩৫ হাজার রিকশা চালাতে চান মেয়র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২১, ০৮:৪৭ এএম

চট্টগ্রাম নগরীতে আরো ৩৫ হাজার রিকশা চালাতে চান মেয়র

ফাইল ছবি

নগর পরিকল্পনাবিদদের বিরোধিতা

এমনিতেই চট্টগ্রাম নগরীর রাজপথে অনিয়ন্ত্রিত রিকশা জন্য যানজট লেগে যায়। সিটি কর্পোরেশনের মেয়র মো: রেজাউল করিম চৌধুরী রবিবার নিজেই জানালেন, বর্তমানে নগরীতে লাইসেন্সধারী রিক্সার সংখ্যা ৩৫ হাজার। তবে এই সংখ্যা ভবিষ্যতে দ্বিগুন অর্থাৎ ৭০ হাজারে উন্নীত করার জন্য সিটি কর্পোরেশনের পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

এভাবে অযান্ত্রিক পরিবহন অর্থাৎ রিক্সার সংখ্যা বাড়ালে তা নগরীতে যানজট আরো প্রকট হবে বলে আশংকা প্রকাশ করেছেন নগর পরিকল্পনাবিদের। মেয়র যদিও বলছেন নগরীতে ৩৫ হাজার রিকশা চলাচল করে, তবে এর সংখ্যা ইতিমধ্যেই এর দ্বিগুন হবে বলে মনে করছেন অনেকে। কারন অনেক রিক্সা লাইসেন্স ছাড়াই চলাচল করছে।

চট্টগ্রাম মহানগর রিক্সা মালিক ও চালক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ রবিবার ( ৫ ডিসেম্বর) সিটি মেয়র মো: রেজাউল করিমের সঙ্গে দেখা করে ব্যাটারি চালিত রিক্সা বন্ধের দাবি জানালে মেয়র তাদেরকে বলেন, অবৈধ ব্যাটারিচালিত রিক্সা বন্ধে সুপ্রিম কোর্টের রায় অবিলম্বে বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, রিক্সা চালকরা কঠোর পরিশ্রমের মাধ্যমে নগরীর যাতায়াত ব্যবস্থা সচল রেখেছে। তাদের অবহেলা করার কোন সুযোগ নেই। বর্তমানে নগরীতে লাইসেন্সকৃত ৩৫ হাজার রিক্সা আছে যা ভবিষ্যতে ৭০ হাজারে উন্নিত করার জন্য চসিকের পরিকল্পনা রয়েছে।এক্ষেত্রে ওয়ার্ড কাউন্সিলরদের সম্পৃক্ত করে বারকোডের মাধ্যমে রিক্সার লাইসেন্স প্লেট ডিজিটালাইজড রিক্সা মালিক ও চালকদের স্মার্ট আইডি কার্ড প্রদান করা হবে। তিনি চালকদের একই রঙের পোষাক প্রদান, যত্রতত্র পার্কিং না করা এবং শহরকে যানজটমুক্ত ও পরিচ্ছন্ন রাখতে রিক্সা মালিক ও চালক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

আন্দরকিল্লায় চসিকের পুরাতন ভবনের মিলনায়তনে রিক্সা মালিক ঐক্য পরিষদ ও রিক্সা চালক ইউনিয়নের উপদেষ্টা মো. আব্দুল কাদেরের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, মহানগর রিক্সা মালিক পরিষদের উপদেষ্টা টিটু মহাজন, ঐক্য পরিষদের সভাপতি মুজিবুর রহমান, চালক ইউনিয়নের সভাপতি নুরুল হক জিকু প্রমুখ।

নগরীতে রিক্সার সংখ্যা দ্বিগুন করার ব্যাপারে সম্পুর্ন দ্বিমত পোষণ করেছেন নগর পরিকল্পনাবিদ ও ইঞ্জিনিয়ার্স ইনষ্টিটিউশন চট্টগ্রাম কেন্দ্র’র সাবেক সাধারন সম্পাদক প্রকৌশলী দেলোয়ার মজুরদার। তিনি ভোরের কাগজকে বলেন, একটি গতিশীল আধুনিক নগরায়নর জন্য অযান্ত্রিক যানবাহনের ওপর নির্ভরশীল হয়োটি মোটেই যৌক্তিক নয়। বর্তমানে চট্টগ্রাম নগরীর পরিবহন ব্যবস্থার যে জসাখিচুরি অবস্থা তাতে প্যাডেল চালিত রিক্সা বাড়ানোর কোন সুযোগ নেই। বরং সুপরিকল্পিতভাবে একটি আধুনিক-জনবাবান্ধব পরিবহন পদ্ধতি চালু করার জন্য অত্যন্ত দ্রুত ব্যবস্থা নেয়া প্রয়োজন। বরং যেসব শ্রমজীবী মানুষ প্যাডেল রিক্সা চালিয়ে জীবন-জীবিকা নির্বাহ করেন তাদেরকে ধীরে ধীরে বিকল্প পদ্ধতিতে জীবন-জীবিকা নির্বাহের ব্যবস্থা করে দেয়ার পরিকল্পনা নেয়া প্রয়োজন। প্রকৌশলী দেলোয়ার বলেন, সুপরিকল্পিতভাবে গনপরিবহন বাড়িয়ে নগরীল যানজট কিছুটা হলেও কমানো সম্ভব। তাই সেদিকেই মনযোগী হওয়া বেশি প্রয়োজন।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চউক’র প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল হক এর দৃষ্টি আকর্ষন করা হলে তিনি ভোরের কাগজকে বলেন, রিক্সা কখনো একটি আধুনিক পরিবহন ব্যবস্থার বিকল্প হতে পারেনা। পৃথিবীর সব আধুনিক শহরের দিকে তাকালেই দেখা যায় যে, তারা নিরাপদ-আরামদায়ক গুপরিবহন ব্যবস্থা চালু করেছে। আমাদেরকেও সেদিকে মনেযোগী হওয়া দরকার। চট্টগ্রাম নগরীতে আধুনিক পরিবহন ব্যবস্থা চালু করতে হলে অবশ্যই অধিক সংখ্যক যাত্রী পরিবহন করতে পারে এমন গনপরিবহন ব্যবস্থা চালু করা জরুরি।

তিনি বলেন, ‘ গাড়ি কম-যাত্রী বেশি’ অর্থাৎ এক একটি গাড়িতে যাতে বেশি পরিমান যাত্রী পরিবহন করতে পারে সেই ব্যবস্থাটি করা দরকার। অযথা রিকশা বাড়িয়ে নগরীকে আরো যানজটের শহরে পরিণত করাতো কোন সুখবর হতে পারেনা নগরবাসীর জন্য। তাই যারা এসব পরিকল্পনা নিচ্ছেন বা ভাবছেন তাদের কর্মপরিকল্পনা-চিন্তাভাবনা আরো প্রসারিত- সুপরিকল্পিত হওয়া প্রয়োজন বলে মনে করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App