×

জাতীয়

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সারাদেশে বৃষ্টি, আসছে শীত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২১, ০৯:৩৩ এএম

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সারাদেশে বৃষ্টি, আসছে শীত

সোমবার রাজধানীতে জাওয়াদের কারণে গুড়িগুড়ি বৃষ্টি। জনদুর্ভোগে পড়ছে মানুষ। বুড়িগঙ্গা থেকে তোলা ছবি- ভোরের কাগজ

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও পশ্চিম-মধ্য এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সারাদেশেই কাল থেকে টানা বৃষ্টি হচ্ছে। ঘূর্ণিঝড়টি রবিবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমেই দুর্বল হয়ে পড়বে। এর প্রভাবে আজ সোমবারও সারাদেশে বৃাষ্টিপাত হচ্ছে। তবে আগামীকাল মঙ্গলবার থেকে কমতে পারে বৃষ্টি। এতে তাপমাত্রা কমে শীত বাড়বে।

আবহাওয়াবিদ এ কে নাজমুল হক বলেন, ঘূর্ণিঝড়টি রবিবার দুপুরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। এরপর সন্ধ্যায় তা নিম্নচাপে পরিণত হয়।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি কৃষকদের চিন্তার কারণ হয়ে উঠেছে। মাঠের পাকা ধান নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন চাষিরা। যেখানে একটু বেশি বৃষ্টি হয়েছে সেখানে ধানগাছ হেলে পড়েছে। এতে অনেক ধান নষ্ট হয়ে যাওয়ার শঙ্কা করছেন কৃষকরা। অতিরিক্ত বৃষ্টি হলে পাকা আমন ধান এবং শীতকালীন সবজির ক্ষতির আশঙ্কা করছে কৃষি বিভাগ।

গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে—ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ জায়গায়; রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App