বৃষ্টি উপেক্ষা করে রাজপথে শিক্ষার্থীরা, আন্দোলন স্থগিত

আগের সংবাদ

পরবর্তী মহামারি হবে আরও প্রাণঘাতী: অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবক

পরের সংবাদ

শিশুদের চোখের জন্য বিপদ ডেকে আনছে মোবাইল

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২১ , ১:০৫ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৬, ২০২১ , ৩:৫৩ অপরাহ্ণ

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের কারণে বেশিরভাগ শিশুই চশমা পরছে। মহামারি পরিস্থিতিতে এ সমস্যা আরও বাড়ছে। অনেক সময় অভিভাবকরাও শিশুকে স্মার্টফোন কিনে দেন। চিকিৎসকরা বলছেন, করোনা পরিস্থিতিতে শিশুরা চোখের রোগে আক্রান্ত হয়েছে। স্কুল-কলেজগুলোতে অনলাইনে পড়াশুনার কারণে শিশুদের মধ্যে এ সমস্যা প্রকট আকারে দেখা দিচ্ছে।

স্মার্টফোনে গেমস কিংবা ভিডিও দেখার প্রবণতা বাড়ছে। ফলে চোখের সমস্যায়ও ভুগছে শিশুরা। চোখ জ্বালা করা, চোখে পানি পড়া বা পানি শুকিয়ে যাওয়ার মতো সমস্যা থেকে শিশুদের সুরক্ষিত রাখতে স্মার্টফোন ব্যবহারের সময় সীমিত করতে হবে। প্রতিদিন অন্তত দুই ঘণ্টা শিশুকে খেলাধূলা করতে দিতে হবে। পড়াশুনা কিংবা যে কোনো কাজের পর চোখে পানি দেয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

চক্ষুরোগ বিশেষজ্ঞরা বলছেন, শ্রেণিকক্ষে শিশুরা ব্ল্যাকবোর্ডের লেখা দেখতে না পেলে শিক্ষককে প্রশ্ন করে থাকে। এর মাধ্যমে চোখের সমস্যা প্রাথমিকভাবে শনাক্ত করা যায়। তাই শিক্ষক এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়