×

জাতীয়

শাহবাগে কফিন মিছিল, রামপুরায় শিক্ষার্থীদের ব্যঙ্গচিত্র (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২১, ০১:৩৫ পিএম

শাহবাগে কফিন মিছিল, রামপুরায় শিক্ষার্থীদের ব্যঙ্গচিত্র (ভিডিও)

শাহবাগে প্রতীকী কফিন মিছিলে শিক্ষার্থীরা। ছবি: ভোরের কাগজ

শাহবাগে কফিন মিছিল, রামপুরায় শিক্ষার্থীদের ব্যঙ্গচিত্র (ভিডিও)
শাহবাগে কফিন মিছিল, রামপুরায় শিক্ষার্থীদের ব্যঙ্গচিত্র (ভিডিও)

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর শাহবাগে কফিন মিছিল করে শিক্ষার্থীরা। ছবি: ভোরের কাগজ

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর শাহবাগে প্রতীকি কফিন মিছিল করেছে শিক্ষার্থীরা। রবিবার (৫ ডিসেম্বর) সারাদেশে হাফ পাসের প্রজ্ঞাপনসহ ৯ দফা দাবিতে সড়কে মিছিল করে তারা।

এরপর তারা আগামীকালের কর্মসূচি ঘোষণা করেন তারা। তারা বলেন আগামীকাল সন্ধ্যা ৬টায় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন ও প্রতিবাদী গানের আয়োজন করা হবে।

অবস্থানরত এক আন্দোলনকারী বলেন, যার গেছে সেই জানে। তাদের পরিবারের কি আর্তনাদ। সেই আর্তনাদকে আমরা মনে ধারণ করেছি। আমরা নিরাপত্তা নিয়ে সড়কে চলাচল করতে চাই।

শিক্ষার্থীরা আরও বলেন, মন্ত্রী পর্যায়ের অনেকে আমাদের বিষয়গুলো নিয়ে বিতর্ক তৈরি করছে কিন্তু আমরা আমাদের দাবির জায়গায় স্পষ্ট।

[caption id="attachment_322331" align="aligncenter" width="700"] রামপুরায় ব্যঙ্গচিত্র প্রদর্শন করে শিক্ষার্থীদের আন্দোলন। ছবি: ভোরের কাগজ[/caption]

তারা আরও জানায়, দেশের ১৮টি জেলায় হাফ পাসের দাবিতে কর্মসূচি হয়েছে। বরিশালে আন্দোলনকারীদের উপর হামলা হয়েছে। এই আন্দোলন নিয়ে কোথাও ৯ দফা, কোথাও ১১ দফা দাবি আনা হয়েছে। এতে আমাদের বিরোধ নেই। তবে আমরা ৯ দফা দাবিতে আন্দোলন করছি।

এছাড়াও রামপুরা ব্রিজে আরেক দল শিক্ষার্থী নিরাপদ সড়কের প্রতিবাদে ব্যঙ্গচিত্র প্রদর্শন করে। এসময় তারা জনসাধারণসহ সবাইকে অপপ্রচারে কান না দিয়ে আন্দোলনে এক হওয়ার আহ্বান জানান।

আগামীকাল সোমবার নতুন কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীরা দুপুর ১২টায় রামপুরা ব্রিজে সড়ক দুর্ঘটনায় যারা মারা গেছেন তাদের প্রতি শোক প্রকাশ করবেন বলে জানান। এছাড়া এসময় তারা কালো ব্যাজ ধারণ করবেন এবং মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ জানাবেন।

সারাদেশে হাফ পাসের দাবিতে অনেক আগে থেকেই আন্দোলনে নেমেছিলো শিক্ষার্থীরা। এরই মধ্যে সিটি করপোরেশনের গাড়ির চাপায় নিহত হয় নটরডেম কলেজের ছাত্র নাঈম হাসান। এতে বিচারের দাবিতে রাস্তায় নটরডেমের শিক্ষার্থীরা। এর পরই রামপুরায় নিহত হয় স্কুলছাত্র দুর্জয়। তারপর থেকেই নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন জায়গায় শিক্ষার্থীরা আন্দোলন করে আসছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App