×

জাতীয়

সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার আহ্বান সাবের চৌধুরীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২১, ০৮:৪০ পিএম

সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার আহ্বান সাবের চৌধুরীর

রাজধানীর সবুজবাগ বৌদ্ধবিহারে শনিবার ‘বাংলাদেশ-ভারতের বৌদ্ধ দর্শন ও বৌদ্ধ ঐতিহ্য’ শীর্ষক সেমিনারে সাবের হোসেন চৌধুরী এমপি ও ভারতের রাষ্ট্রদূত বিক্রম দোরাইসামীসহ অতিথিরা। ছবি: ভোরের কাগজ

বৌদ্ধ সংস্কৃতি বাংলাদেশ-ভারতের ঐতিহ্য: দোরাইস্বামী

দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে ঐক্যবদ্ধ থাকতে আহ্বান জানিয়েছেন ঢাকা-৯ আসনের সাংসদ ও বন ও পরিবেশ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি। শনিবার (৪ ডিসেম্বর) বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের উদ্যোগে রাজধানীর সবুজবাগ বৌদ্ধবিহারে ‘বাংলাদেশ-ভারতের বৌদ্ধ দর্শন ও বৌদ্ধ ঐতিহ্য’ শীর্ষক সেমিনারে উদ্বোধকের বক্তব্যে এ কথা বলেন তিনি।

বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি বুদ্ধপ্রিয় মাহাথেরোর সভাপতিত্বে আয়োজিত ওই সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। বিশেষ অতিথি হিসেবে ভারতের রাষ্ট্রদূত বিক্রম দোরাইসামী, বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বক্তব্য রাখেন। এছাড়া অনুষ্ঠানে, সম্প্রীতি বাংলাদেশের সভাপতি পীযূষ বন্দ্যোপাধ্যায়, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সিনিয়র সহসভাপতি ডা. বিক্রম প্রসাদ বড়ুয়া এবং সহ সভাপতি ডা. উত্তম কুমার বড়ুয়া।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুরামার দোরাইস্বামী বলেছেন, বৌদ্ধ দর্শন ও সংস্কৃতি বাংলাদেশ-ভারত উভয় দেশের ঐতিহ্য। এটা শুধু এই অঞ্চল নয়, সারা বিশ্বের একটি ঐতিহ্য। দোরাইস্বামী বলেন, এখানে আবার আসতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। বৌদ্ধ দর্শন এই অঞ্চলের একটি সুবিশাল ঐতিহ্য। আমরা সেই ঐতিহ্যকে সম্মান করি। ভারত বৌদ্ধ দর্শন ও ঐতিহ্যকে সম্মান করে বলেই তার জাতীয় প্রতীক অশোক স্তম্ভ।

সাবের হোসেন চৌধুরী বলেন, আমরা স্বাধীনতার ৫০ বছর উদযাপন করছি। ভিন্ন রকম অনুভূতি কাজ করছে। প্রথমবারের মতো বাংলাদেশের পাশাপাশি ভারত, কানাডা, ব্রিটেন, আমেরিকাসহ প্রায় ২০ টি দেশে তা উদযাপন হবে। এটা আসলে একটা মহা উৎসবে পরিণত হয়েছে। আমাদের এ বিজয় শুধুমাত্র যুদ্ধের ময়দানে একটি হানাদার বাহিনীকে পরাজিত করা নয়, এর পেছনে আমাদের যে মূল্যবোধ, চেতনা, অসাপ্রদায়িক বাংলাদেশ, একটি কল্যাণময় বাংলাদেশ, একটি প্রগতিশীল বাংলাদেশ রয়েছে সেখানে দেশের সব মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করার বিজয়। আমরা বাংলাদেশকে শত্রুমুক্ত করেছি ১৯৭১ সালে, এখন আমরা বাংলাদেশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার যে মূল উদ্দেশ্য ও লক্ষ্য, সেই জায়গায় আমরা বাংলাদেশকে নিয়ে যেতে চাই। স্বাধীনতার সুফল যেন দেশের সব মানুষ পেতে পারে সেই লক্ষ্যে আমরা কাজ করছি। তাই সবাইক ঐক্যবদ্ধ থেকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে।

তিনি আরো বলেন, আমাদের এই নির্বাচনী এলাকা হলো সাম্প্রদায়িক সম্প্রীতির এক অন্যতম নিদর্শন। এখানে হিন্দু, মুসলিম, বৌদ্ধ সকলেই মিলেমিশে থাকে। এখানে একটি জামে মসজিদে যাওয়ার মতো রাস্তা ছিল না। সেখানে মন্দিরের জায়গা থেকে রাস্তা দেয়া হয়েছে যেন জামে মসজিদে গিয়ে মুসল্লিরা নামাজ আদায় করতে পারে। আমাদের এ এলাকায় আগে তীব্র পানির সমস্যা ছিল। পানির পাম্প বসানোর মতো জায়গা ছিল না। সেই জায়গা মন্দির থেকে দেয়া হয়েছে। এই পানি যখন বিভিন্ন বাসায় পৌঁছায় তখন কিন্তু কে কোন ধর্মের তা দেখা হয় না। এই যে সাম্প্রদায়িক সম্প্রতি আমাদের এলাকায় আছে তা একটি মূল্যবান সম্পদ। এটি বজায় রাখতে হবে। বাংলাদেশ ভারতের সম্পর্কের বিষয়ে সাবের হোসেন চৌধুরী বলেন, এই দুই দেশের সম্পর্ক নানান পর্যায়ে আছে। রাষ্ট্রপ্রধানদের মাঝে আছে, বিভিন্ন সংগঠনের মধ্যে আছে। তবে সবচেয়ে বড় যে সম্পর্ক তা হলো মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক। এই সম্পর্ক যাতে আরো বাড়ে, সেই বার্তাটি নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। আমাদের মুক্তিযুদ্ধে যেমন ৩০ লাখ মানুষ শহীদ হয়েছেন, তেমনই মিত্র বাহিনী কিন্তু যুদ্ধে সহায়তা করে রক্ত ঝরিয়েছেন। আমাদের জন্য তাদের যে ত্যাগের সম্পর্ক তা সামনে আরো জোরালো করতে হবে। এই সম্পর্ক বজায় রাখাসহ সবাইকে সাম্পদায়িক সম্প্রীতি বজায় রাখতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানিয়ে আমি এই অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App