×

শিক্ষা

পিইসি পরীক্ষা বাতিলের প্রস্তাব ঢাবির আইইআরের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২১, ১১:৩৩ পিএম

শিশুদের মানসিক চাপ নিরসন, সামগ্রিক ও সুষ্ঠু বিকাশ এবং আনন্দের মধ্য দিয়ে শিক্ষা লাভের জন্য অবিলম্বে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা বাতিল করে শিক্ষাব্যবস্থার সামগ্রিক ও সুসমন্বিত উন্নয়নে একটি সর্বাঙ্গীন শিক্ষা আইন প্রণয়ন করার প্রস্তাব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর)।

সম্প্রতি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক আব্দুল হালিম স্বাক্ষরিত 'প্রাথমিক শিক্ষা বোর্ড আইন-২০২১'-এর খসড়ার ওপর ইনস্টিটিউটের শিক্ষকদের মতামতের ভিত্তিতে তৈরিকৃত পর্যালোচনা প্রতিবেদনে এই প্রস্তাবনা দেওয়া হয়।

এর আগে প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ও সমাপনী পরীক্ষা পরিচালনার জন্য গত ৭ নভেম্বর 'প্রাথমিক শিক্ষা বোর্ড আইন-২০২১'-এর খসড়া প্রণয়ন করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এই খসড়া প্রণয়নের পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় খসড়া মতামত প্রদানের জন্য আহ্বান জানায়। এই আহ্বানের পর খসড়ার ওপর আইইআর ২০ নভেম্বর একটি কর্মশালা আয়োজন করে। ওই কর্মশালায় শিক্ষকদের মতামতের ভিত্তিতে একটি পর্যালোচনা প্রতিবেদন প্রস্তুত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ করে আইইআর।

আইন পর্যালোচনা শেষে এই প্রতিবেদনে মোট পাঁচটি প্রস্তাবনা দিয়েছেন আইইআরের শিক্ষাবিদরা। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা একটি সনদনির্ভর পরীক্ষা। এ ধরনের পরীক্ষা শিশুদের ওপর অত্যন্ত মানসিক চাপ তৈরি করে। তাই অবিলম্বে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App