×

আন্তর্জাতিক

ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২১, ০৬:২৬ পিএম

ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

রাশিয়ান সেনা। ফাইল ছবি

ফের বাজছে যুদ্ধের দামামা! আগামী বছরের শুরুতেই রুশ সেনা ঘিরে ফেলতে পারে ইউক্রেনকে। এমনকী, সেই দেশে একাধিক ফ্রন্ট খুলতে পারে রাশিয়া। মার্কিন সংবাদমাধ্যম সূত্রে মিলছে এমনই খবর। পাশাপাশি আগামী মাসেই ইউক্রেনে বড়সড় হামলা হতে পারে বলে সে দেশের প্রশাসনকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। খবর সংবাদ প্রতিদিনের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্তা সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, ইউক্রেনে সর্বশক্তি প্রয়োগ করতে চলেছে রাশিয়া। অন্তত ১০০টি ‘ট্যাকটিক্যাল গ্রুপ’ পাঠানো হচ্ছে ইউক্রেন সীমান্তে। মোতায়েন করা হবে অন্তত ১ লক্ষ ৭৫ হাজার সেনা জওয়ান। তবে শুধুমাত্র সেনা নয়, সীমান্তে গোলা-বারুদ, কামান-সহ একাধিক অত্যাধুনিক সমরাস্ত্র মোতায়েন করতে চলেছে পুতিন সরকার। যদিও এ নিয়ে পেন্টগন সরাসরি কোনও মন্তব্য করতে রাজি হয়নি। তবে ইউক্রেন নিয়ে রাশিয়ার আগ্রাসী মনোভাব চিন্তা বাড়িয়েছে বাইডেন প্রশাসনের।

একাধিক গোয়েন্দা রিপোর্ট থেকে জানা গেছে, বর্তমানে ইউক্রেন সীমান্তে অন্তত ৫০টি ‘ট্যাকটিক্যাল গ্রুপ’ মোতায়েন রেখেছে রাশিয়া। রয়েছে সেনা জওয়ান এবং সামরিক ট্যাংক এবং অত্যাধুনিক কামানও। স্বাভাবিকভাবেই রাশিয়ার এই আগ্রাসী মনোভাব চিন্তা বাড়িয়েছে বিশ্বের। এই ইউক্রেনকে কেন্দ্র করে ফের বিশ্বযুদ্ধের দামামা বাজতে পারে বলেই আশঙ্কা।

প্রসঙ্গত, বেশ কয়েকবছর ধরে পূর্ব ইউক্রেনে সরকারি বাহিনী ও ‘রাশিয়ার মদতপুষ্ট’ বিদ্রোহীদের মধ্যে লড়াই চলছে। বিদ্রোহীরা ওই অঞ্চলকে ইউক্রেন থেকে পৃথক করে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণা করতে চায়। পরিস্থিতি আরও ঘোরাল হয়ে ওঠে ২০১৪ সালে। হামলা চালিয়ে ক্রিমিয়া দখল করে রাশিয়া। তারপর থেকেই অধুনা সোভিয়েত ইউনিয়ন-ভুক্ত দুই দেশের মধ্যে বিবাদ চরমে। এহেন পরিস্থিতিতে গত শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি অভিযোগ জানিয়েছেন যে মস্কো কলকাঠি নেড়ে তার সরকারকে উপড়ে ফেলতে চাইছে। ইতিমধ্যে অভ্যুত্থানের ষড়যন্ত্রের পর্দাফাঁস হয়েছে। এই পরিকল্পনায় বেশ কয়েকজন রুশ নাগরিক জড়িত বলেও অভিযোগ করেন জেলেন্সকি।

কিন্তু ইউক্রেনকে কেন্দ্র করে আবারও সংঘাতের পথে হাঁটছে দুই মহাশক্তি রাশিয়া ও যুক্তরাষ্ট্র। এহেন উত্তেজক পরিস্থিতিতে রাশিয়াকে ইউক্রেন থেকে দূরে থাকার হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন কড়া ভাষায় জানান, ইউক্রেনে আগ্রাসন চালালে গুরুতর ফল ভোগ করতে হবে মস্কোকে।” ফলে ইউক্রেন থেকেই তৃতীয় বিশ্বযুদ্ধের সূত্রপাত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকদের একাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App