টানা দ্বিতীয় মেয়াদে নোয়াবের সভাপতি হলেন এ কে আজাদ

আগের সংবাদ

বিশ্বের প্রভাবশালী ২৫ নারীর তালিকায় আফগান কিশোরী

পরের সংবাদ

রামগড়ে ১০ অসচ্ছল মুক্তিযোদ্ধা পাচ্ছেন ‘বীর নিবাস’

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২১ , ১১:৫৫ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৪, ২০২১ , ১১:৫৭ অপরাহ্ণ

স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে খাগড়াছড়ির রামগড়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের স্বপ্নের বাড়ি ‘বীর নিবাস’ পাচ্ছেন ১০ অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবার।

উপজেল প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মনছুর আলী জানান, অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, শহীদ বীর মুক্তিযোদ্ধা, প্রয়াত বীর মুক্তিযোদ্ধাদের বিধবা স্ত্রী ও সন্তানদের সামাজিক মর্যাদা বৃদ্ধি ও আর্থ-সামাজিক অবস্থান উন্নয়নের ক্ষেত্রে ৩০ হাজার অসচ্ছল মুক্তিযোদ্ধাদের একতলা বিশিষ্ট পাকা ঘর তৈরি করে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। সেই প্রকল্পের আওতায় সারাদেশের ন্যায় খাগড়াছড়ির রামগড় উপজেলাতেও ১০ জন অসচ্ছল বীরমুক্তিযোদ্ধা উপহার হিসেবে পাচ্ছেন সরকারের দেওয়া এই নান্দনিক ঘর।

তিনি আরো জানান, ৬৩৫ বর্গফুটের সমপরিমাণ নিজ জমিতে ‘বীর নিবাস’ নামে প্রধানমন্ত্রীর উপহারের এ ঘর তৈরি করা হবে। প্রতি ঘরে থাকবে দুটি শয়নকক্ষ, ১টি ডাইনিং, ১টি ড্রইং, ১টি রান্নাঘর ও দু’টি বাথরুম। প্রতিটি বীর নিবাস এর নির্মাণ খরচ ধরা হয়েছে ১৩ লাখ ৪৩ হাজার ৬১৮ টাকা। এ হিসেবে রামগড়ে ১০টি নিবাসের জন্য ১ কোটি ৩৪ লাখ ৩৬ হাজার ১৮৮ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

রামগড় উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীরমুক্তিযোদ্ধা মফিজুর রহমান বলেন, রামগড় উপজেলা হতে ১০ জন বীরমুক্তিযোদ্ধা সরকারের এই ঘর পাচ্ছেন। সরকার মুক্তিযোদ্ধাদের ভাতা বৃদ্ধি করেছে এবার অসচ্ছল মুক্তিযোদ্ধাদের ঘরও করে দিচ্ছে। এটি শুধু বাংলাদেশে নয় বিশ্বে বিরল দৃষ্টান্ত। আশা করছি ক্রমান্বয়ে সকল মুক্তিযোদ্ধারা ঘর পাবেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) উম্মে হাবিবা মজুমদার বলেন, সারাদেশে ৩০ হাজার অসচ্ছল বীরমুক্তিযোদ্ধারা পাচ্ছেন সরকারের পক্ষ থেকে একতলা বিশিষ্ট এই নান্দনিক ঘর। সরকারের নির্দেশনার আলোকে বীর নিবাস নির্মাণের জন্য পরিদর্শন ও যাচাই-বাছাই শেষে আমরা প্রথম পর্যায়ে ১০জন বীর মুক্তিযোদ্ধার জন্য বীর নিবাসের বরাদ্দ পেয়েছি। পরে আরো বরাদ্দ আসবে। পর্যায়ক্রমে রামগড় উপজেলায় আরো প্রায় ৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে এমন ঘর নির্মাণ করে দেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

 

 

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়