বিশ্বমানের হচ্ছে দেশের রেল যোগাযোগ: রেলমন্ত্রী

আগের সংবাদ

আলো স্বল্পতায় বাংলাদেশ-পাকিস্তান টেস্ট ম্যাচ আপাতত স্থগিত

পরের সংবাদ

মারা গেলেন আওয়ামী লীগ জাতীয় পরিষদ সদস্য অধ্যাপক হানিফ

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২১ , ৩:৩২ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৪, ২০২১ , ৩:৩২ অপরাহ্ণ

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য ও নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অধ্যাপক মো. হানিফ মারা গেছেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি।

শনিবার (৪ ডিসেম্বের) সকাল ১১টায় ঢাকার ইউনাইটেড হাসপাতালের ৫৫৪ নং কেবিনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৮৫ বছর।

নোয়াখালী জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহীন এসব তথ্য নিশ্চিত করেন। তার মৃত্যুতে নোয়াখালী জেলা আওয়ামী লীগ তিন দিনের শোক কর্মসূচি ঘোষণা করে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে কোরআন খতম ও দোয়া করিয়েছেন।

রবিবার সকাল সাড়ে ৯টায় নোয়াখালী জিলা স্কুল মাঠে মরহুমের নামাজে জানাজা শেষে জেলা কোর্ট মসজিদ প্রাঙ্গণে জাতীয় নেতা আবদুল মালেক উকিলের কবরস্থানের পাশে তার মরদেহ দাফন করা হবে।

১৯৩৫ সালে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার ৮ নম্বর সোনাপুর ইউনিয়নের কালিকাপুর গ্রামের মৌলভী ইব্রাহীম সাহেবের বাড়িতে জন্ম হয় তার। তিনি তিন ছেলে ও দুই মেয়ে ছাড়াও অগণিত ছাত্র, ভক্ত ও অনুরাগী রেখে গেছেন।

জীবদ্দশায় অধ্যাপক মো. হানিফ ছয় দফা আন্দোলন, ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ সে সময়ের সব রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন। তিনি ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নোয়াখালী-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এছাড়া তিনি নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক মো. হানিফের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নোয়াখালী-৪ আসনের সাংসদ একরামুল করিম চৌধুরী, নোয়াখালী জেলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যক্ষ এ এইচ এম খায়রুল আনাম চৌধুরী সেলিম, যুগ্ম-আহ্বায়ক এডভোকেট শিহাব উদ্দিন শাহীন, নাট্যকার ও পরিচালক হিম আকরাম প্রমুখ।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়