দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা

আগের সংবাদ

রোনালদো নয়, আমার লক্ষ্য নিজের উন্নতি: মেসি

পরের সংবাদ

ভর্তি প্রক্রিয়ার মেকআপ পদ্ধতি বাতিলের দাবি বিপিপিইএ’র

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২১ , ১০:১১ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৪, ২০২১ , ১০:১১ অপরাহ্ণ

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং-এর ভর্তি প্রক্রিয়ায় মেকআপ পদ্ধতি বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি পলিটেকনিক উদ্যোক্তা সমিতি (বিপিপিইএ)।

শনিবার (৪ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিপিপিই’র আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে বলা হয়, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে ভর্তি প্রক্রিয়ায় এসএসসি ও দাখিল পর্যায়ের বিজ্ঞান বিভাগ ব্যতিত মানবিক ও বাণিজ্যিক শাখার শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের মেকআপ পদ্ধতি প্রচলনের এ ধরনের ভর্তির নীতিমালা বৈষম্যমূলক, অযৌক্তিক ও এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে বিভেদ সৃষ্টির পাশাপাশি প্রধানমন্ত্রীর কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার কর্মপরিকল্পনাকে চরমভাবে বাধাগ্রস্থ করবে।

বক্তারা বলেন, অতীতে পরীক্ষার ফলাফল বিশ্লেষণে বিজ্ঞান, বাণিজ্যিক, মানবিক ও দাখিল শিক্ষার্থীদের ড্রপআউট হওয়ার হার তেমন কম-বেশি নেই, বরং মানবিক, বাণিজ্যিক ও দাখিলের শিক্ষার্থীরা অধ্যয়নে মনোযোগী থাকায় বিজ্ঞান বিভাগের ন্যায় ফলাফল করে আসছে। সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, তৃণমূল পর্যায়ে মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের কাছে বিজ্ঞান বিভাগ জনপ্রিয় হয়ে উঠেনি। অতি নগণ্য সংখ্যক বিজ্ঞান বিভাগে পড়াশুনা করে। সেক্ষেত্রে মানবিক, বাণিজ্যিক ও দাখিল উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য প্রহসনমূলক মেকআপ কোর্স ও ভর্তির আবেদন করার যোগ্যতা অর্জনের পরীক্ষা পদ্ধতি চালু হলে পুরো শিক্ষাব্যবস্থায় বিপর্যয় নেমে আসবে। সরকারি ও বেসরকারি পলিটেকনিকের ব্যাপক আসন শুন্য থাকবে। এ শিক্ষায় সরকারের এনরোলমেন্ট বাড়ানোর পরিকল্পনা ব্যর্থ হবে। বিপুল সংখ্যক শিক্ষার্থী বিড়ম্বনা এড়ানোর জন্য কারিগরি শিক্ষার পরিবর্তে সাধারণ শিক্ষায় চলে যাবে। ফলে দেশে শিক্ষিত বেকার তৈরি হবে এবং সমাজে অস্থিরতা সৃষ্টি হবে। দেশের ইঞ্জিনিয়ারিং কর্মক্ষেত্রে দক্ষ জনবলের অভাব দেখা দেবে। হুমকির মুখে পড়বে ৪র্থ শিল্প বিপ্লব চ্যালেঞ্জ মোকাবেলা।

সার্বিক অবস্থা বিবেচনায় পলিটেকনিক উদ্যোক্তা সমিতি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এ ভর্তির জন্য প্রকাশিত নীতিমালা বাতিল করে মান যাচাই করে ভর্তির জন্য বিজ্ঞান, বাণিজ্যিক, মানবিক, ভোকেশনাল, দাখিল শিক্ষার্থীদের জন্য অভিন্ন প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা নেয়া, মানবিক, বাণিজ্যিক ও দাখিল শিক্ষার্থীদের গণিত ও রসায়নে ঘাটতি পূরণে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের ১ম ও ২য় পর্বের সিলেবাসে প্রয়োজনীয় বিষয় অন্তর্ভুক্ত করা এবং মেকআপ কোর্স প্রয়োজন হলে একই নিয়মে ভর্তি শেষ করে মূল ক্লাস শুরুর আগের তিন সপ্তাহের মেকআপ কোর্স স্ব স্ব প্রতিষ্ঠান পরিচালনা নির্দেশনাদানের জন্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের সভাপতি ইঞ্জিঃ শামসুর রহমান। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সংগঠনের সহ-সভাপতি আহসান হাবীব, সাধারণ সম্পাদক সোহেলী ইয়াসমিন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উদ্যোক্তা সমিতির নির্মল চন্দ্র সিকদার, শাহাবুদ্দীন সৈকত, তারিকুল ইসলাম, জাকির হোসেন, শহীদুল ইসলাম, মাহবুবুল আলমসহ অন্যান্য নেতারা।

রি-এনআরআর/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়