৩ বছর পর মিরপুরে টেস্ট খেলতে নামছেন সাকিব

আগের সংবাদ

ফ্লাইটে বোমার গুজব ছড়ানো ফোন এসেছিল মালয়েশিয়া থেকে

পরের সংবাদ

ফাইজার ও মডার্নার বুস্টার ডোজ সবচেয়ে কার্যকর

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২১ , ১১:১১ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৩, ২০২১ , ১১:১১ অপরাহ্ণ

ফাইজার ও মডার্না টিকার বুস্টার ডোজ সবচেয়ে বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যুক্তরাজ্যের এনএইচআর ক্লিনিক্যাল রিসার্চ ফ্যাসিলিটির এক ট্রায়ালে বিজ্ঞানীরা এমন প্রমাণ পেয়েছেন। এর ওপর ভিত্তি করেই দেশটির সরকার করোনা টিকার বুস্টার ডোজ কার্যক্রমে তারা কেবল ফাইজার ও মডার্না টিকাই ব্যবহার করবে।

ট্রায়ালে আরও জানা গেছে, বুস্টার ডোজ নিলে দেহে করোনার বিরুদ্ধে শক্ত প্রতিরোধ তৈরি হয় এবং হাসপাতালে ভর্তি ও মৃত্যুহার সর্বনিম্ন পর্যায়ে নেমে আসে। খবর ইনডিপেনডেন্ট ও বিবিসির।

যুক্তরাজ্যে গত দুই সপ্তাহের মধ্যে প্রাপ্তবয়স্করা ১০ শতাংশেরও বেশি বুস্টার ডোজ নিয়েছেন। এর মধ্যে দিয়ে সে দেশে বুস্টার ডোজ গ্রহণকারীর সংখ্যা ৩৪ শতাংশে পৌঁছল। তবে ওমিক্রনের বিরুদ্ধে বুস্টার ডোজ কেমন কার্যকর হবে সে বিষয়ে বিজ্ঞানীরা এখনই কিছু বলতে পারছেন না। এনআইএইচআরের অধ্যাপক সল ফস্ট বলেন, বুস্টার ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর হবে কি না এ বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। কেউ যদি বলে থাকেন তবে তিনি স্রেফ অনুমান থেকে বলেছেন। যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা ‍বিভাগের কাছে ইতোমধ্যেই ট্রায়ালের স্যাম্পল পৌঁছেছে। আশা করা যাচ্ছে সঠিক সময়েই এ সংক্রান্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবো।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।