ওমিক্রন থেকে বিশ্বে আসতে পারে করোনার নতুন ঢেউ

আগের সংবাদ

তালেবানকে ‘ভাই’ ডাকলেন হামিদ কারজাই

পরের সংবাদ

নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত, সাগরে ২ নম্বর সংকেত

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২১ , ৭:১৩ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৩, ২০২১ , ৭:১৩ অপরাহ্ণ

সাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হয়ে আরও শক্তিশালী হয়েছে এবং ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ এ পরিণত হয়েছে। ঝড়ের কেন্দ্রে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। দেশের চারটি সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার (৪ ডিসেম্বর) ঘূর্ণিঝড় জাওয়াদ আরও শক্তিশালী হয়ে বিকেলের দিকে ভারতের উপকূলে আঘাত হানতে পারে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকাসহ সুন্দরবন, সাতক্ষীরাসহ আশেপাশের এলাকায় তীব্র দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। ইতোমধ্যে ভারতে বৃষ্টি শুরু হয়েছে। দেশের আকাশও এখন মেঘলা।

আবহাওয়া অফিস বলেছে, বর্তমান অবস্থান থেকে উত্তর-উত্তরপশ্চিমে এগিয়ে ভারতের অন্ধ্রপ্রদেশ এবং ওডিশার মধ্যবর্তী এলাকায় উপকূলের কাছে পৌঁছে উত্তর উত্তর-পূর্ব দিকে বাঁক নিতে পারে। এরপর উপকূলের পথ ধরে এগিয়ে শনিবার মধ্যরাত নাগাদ ওডিশা রাজ্যের পুরি উপকূলের কাছাকাছি পৌঁছতে পারে ঘূর্ণিঝড় জোয়াদ।এরপর এটি আরও উত্তর উত্তর-পূর্বে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগিয়ে যেতে পারে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়