×

জাতীয়

‘কাটছাঁট’ সিলেবাস: এইচএসসি পরীক্ষা শুরু আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২১, ০৯:০১ এএম

কাটছাঁট করা সিলেবাসে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। সারাদেশে একযোগে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এ পরীক্ষায় অংশ নিচ্ছে প্রায় ১৪ লাখ পরীক্ষার্থী। সকালে ও বিকালে দুই ধাপে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত শুধু তত্ত্বীয় বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত প্রায় এক দশক ধরে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতো এপ্রিলের প্রথম দিন। কিন্তু করোনার বিধিনিষেধে গত বছর আয়োজন করা হয়নি এই পাবলিক পরীক্ষা। অটো পাসের মূল্যায়ন নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে পরীক্ষার্থীদের। তবে এবার ৮ মাস পিছিয়ে পরীক্ষা শুরু হচ্ছে আজ থেকে। বিলম্বিত এই পরীক্ষা নিতে সিলেবাসে করা হয়েছে অনেক কাটছাঁট। তিন ঘণ্টার স্থলে পরীক্ষা হবে দেড় ঘণ্টার। থাকবে না আবশ্যিক ও চতুর্থ বিষয়। সব মিলিয়ে ৩ বিষয়ের ৬ পত্রের পরীক্ষায় বসবেন পরীক্ষার্থীরা।

এছাড়া পরিবর্তন এসেছে নম্বর বিভাজনেও। বিজ্ঞান বিভাগে রচনামূলক ৮টির মধ্যে উত্তর দিতে হবে ২টি প্রশ্নের। আর ২৫টি এমসিকিউর মধ্যে উত্তর দিতে হবে ১২টির। তবে খাতা দেখার সময় রচনামূলকের ২০ নম্বরকে ৫০ এবং এমসিকিউয়ের ১২ নম্বরকে ২৫ এ রূপান্তর করবে বোর্ড। বাণিজ্য ও মানবিক বিভাগের ১১টি রচনামূলকের মধ্যে ৩টি উত্তর দেবেন পরীক্ষার্থীরা। প্রশ্নের মান এখানেও ১০ করে। আর ৩০টি এমসিকিউয়ের মধ্যে ১৫টির উত্তর দেবেন এই দুই বিভাগের পরীক্ষার্থীরা। যেখানে লিখিত নম্বরের ৩০ কে ৭০ এবং এমসিকিউএর ১৫ কে ৩০ এ রূপান্তর করে প্রাপ্ত নম্বর নির্ধারণ করবে বোর্ড। এর সঙ্গে ৩ জানুয়ারির মধ্যে ব্যবহারিকের ২৫ নম্বর বোর্ডকে জানাবে কলেজ।

আন্তঃবোর্ড সমন্বয় উপকমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, একটা পেপারে আগে ছাত্রদের আটটা বা সাতটা প্রশ্নের উত্তর দিতে হতো। এখনো কিন্তু সেই প্রশ্নই আছে, উপরে লেখা থাকবে পূর্ণমান ১০০। কিন্তু বিষয়ের ওপর নির্ভর করে তাদের বলা হবে যে তুমি দুই বা তিনটা প্রশ্নের উত্তর দাও। জিনিসটা ছাত্রদের পক্ষে থাকবে আশা করি। তিনি আরো বলেন, আমাদের ছাত্রছাত্রীদের যাতে ‘অটো পাস’ শব্দটা শুনতে না হয়, সেজন্যই সংক্ষিপ্ত আকারে, সংক্ষিপ্ত সিলেবাসের ভেতরে তাদের অনেক অপশন দিয়ে একটা ছোট পরীক্ষা নেয়ার চেষ্টা করছি আমরা।

তবে এবারের পরীক্ষায়ও ভাবাচ্ছে কোভিডের নতুন ধরন ওমিক্রন। বাংলাদেশে এখনো শনাক্ত না হলেও বিশ্বের বিভিন্ন স্থানে এর বিস্তার জাগাচ্ছে উদ্বেগ। তবে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, এইচএসসি পরীক্ষা নিয়ে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আর ওমিক্রন নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে সরকার। কোভিড সতর্কতার কারণে অভিভাবকদের অহেতুক পরীক্ষা কেন্দ্রে ভিড় না করারও আহ্বান জানিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App