×

আন্তর্জাতিক

এবার যুক্তরাষ্ট্রে ওমিক্রন শনাক্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২১, ০৪:৪৯ পিএম

এবার যুক্তরাষ্ট্রে ওমিক্রন শনাক্ত

প্রতীকি ছবি

এবার যুক্তরাষ্ট্রে ওমিক্রন শনাক্ত

প্রতীকি ছবি

ইউরোপের পর এবার যুক্তরাষ্ট্রেও করোনার নতুন ধরন ‘ওমিক্রন’। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো এ ধরন শনাক্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রে প্রথম যার ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে, তিনি করোনার দুই ডোজ টিকাই নিয়েছেন। ক্যালিফোর্নিয়ার এ বাসিন্দা গত ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে ফেরেন। এরই সাত দিনের মাথায় করোনায় আক্রান্ত হন তিনি। খবর নিউইয়র্ক টাইমস, রয়টার্স ও সিএনএনের।

এদিকে শীতে করোনা মোকাবিলার কৌশল নির্ধারণে কাজ চালিয়ে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মার্চের মধ্যভাগ পর্যন্ত পর্যটকদের জন্য বাধ্যতামূলক করা হতে পারে টিকা। এ ছাড়া আন্তর্জাতিক পর্যটকদের জন্য করোনা পরীক্ষার নিয়ম আরও কঠোর করার পরিকল্পনা করছে বাইডেন প্রশাসন।

[caption id="attachment_321832" align="aligncenter" width="700"] প্রতীকি ছবি[/caption]

গত ২৪ নভেম্বর করোনার এ নতুন ধরন দক্ষিণ আফ্রিকায় শনাক্তের বিষয়টি নিশ্চিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। দক্ষিণ আফ্রিকায় একে প্রাথমিকভাবে ওমিক্রন বি.১.১.৫২৯ নামে ডাকা হচ্ছিল। এ ধরনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে।

সর্বশেষ খবর অনুযায়ী, বিশ্বের ২৪ দেশে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। জানা গেছে, ২০২২ সালের জানুয়ারির শেষের দিকে ফ্রান্সেও দেখা দিতে পারে ওমিক্রন।

এর আগে ২০২০ সালের সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বরে ব্রাজিল, ভারত, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাষ্ট্রে করোনার চারটি ধরন শনাক্ত হয়েছিল। বিজ্ঞানীরা এ চারটি ধরনের নাম দিয়েছিল আলফা, বিটা, গামা ও ডেলটা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App