সেচব্যবস্থার টেকসই উন্নয়নে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী

আগের সংবাদ

বিশ্বে অভিবাসী প্রেরণে বাংলাদেশ ষষ্ঠ, রেমিট্যান্সে অষ্টম

পরের সংবাদ

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাপানের আশ্বাস

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১ , ৭:০২ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ২, ২০২১ , ৭:০২ অপরাহ্ণ

বাংলাদেশে আশ্রয় নেয়া জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের প্রত্যাবাসনের লক্ষ্যে জাপান কাজ করে যাবে বলে জানিয়েছেন দেশটির নয়া পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসা।

সম্প্রতি জাপানের পররাষ্ট্রমন্ত্রী পদে হায়াশি ইয়োশিমাসার নিযুক্তিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন তাকে অভিনন্দন জানিয়ে চিঠি পাঠান। সেই চিঠির জবাবে জাপানের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের নিরাপদে, স্বেচ্ছায় এবং সম্মানজনকভাবে প্রত্যাবাসনের উপযুক্ত পরিবেশ তৈরিতে জাপান কাজ করে যাবে।

বাংলাদেশের পদক্ষেপে সহযোগিতার পাশাপাশি দ্রুত প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর লক্ষ্যে বিদ্যমান পরিস্থিতি উন্নতির জন্য জাপান মিয়ানমারকে উৎসাহিত করবে বলেও জাপানের পররাষ্ট্রমন্ত্রী চিঠিতে উল্লেখ করেন।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপান এবং বাংলাদেশের সম্পর্ক আস্থা, সহযোগিতা ও পারস্পরিক কল্যাণের দৃঢ় নীতির উপর প্রতিষ্ঠিত। তিনি ২০২২ সালে দুদেশের কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর পূর্তি উদযাপন উপলক্ষে এই ঐতিহাসিক সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা প্রকাশ করেন।

বাংলাদেশ ও জাপানের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করতে তিনি একসঙ্গে কাজ করার প্রত্যাশার কথাও জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়