×

চিত্র বিচিত্র

চিকিৎসককে কাঠগড়ায় তুলে কোটি টাকা পেলেন এই তরুণী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২১, ০৩:০৩ পিএম

চিকিৎসককে কাঠগড়ায় তুলে কোটি টাকা পেলেন এই তরুণী

এভি টোম্বিস

কেন তাকে ভূমিষ্ঠ করা হল! কেনই বা তার মাকে প্রসবের অনুমতি দেওয়া হয়েছিল! এই অভিযোগ তুলে মায়ের চিকিৎসকের বিরুদ্ধে কোটি টাকার মামলা করলেন এক তরুণী। সেই মামলায় জিতেও গেলেন তিনি। এমন ঘটনা হয়তো কোনকালে কেউ শোনেননি। এই ঘটনা শোরগোল ফেলে দিয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

এভি টোম্বিস। ব্রিটেনের বছর কুড়ির এই তরুণীই তার মায়ের চিকিৎসকের বিরুদ্ধে এমন মামলা করেছেন। কিন্তু কেন!

দ্য সান এর প্রতিবেদন অনুযায়ী, শারীরিক দুর্বলতা নিয়ে জন্ম হয়েছে এভির। জন্ম থেকেই স্পাইনা বিফিডা নামে রোগে আক্রান্ত এই তরুণী। মেরুদণ্ডের এই অসুখের জন্য কখনও কখনও ২৪ ঘণ্টায় টিউবের সাহায্যে চলতে হয় এভিকে। আর এই ব্যাধির জন্যই চিকিৎসক ফিলিপ মিচেলকে আদালতে টেনে নিয়ে যান এভি।

এভির অভিযোগ, অন্তঃসত্ত্বা থাকাকালীন তার মাকে সঠিক পরামর্শ দেননি চিকিৎসক। যদি তিনি মাকে বলতেন তার সন্তান স্পাইনা বিফিডায় আক্রান্ত হতে পারে, আর সেই ঝুঁকি কমাতে ফলিক অ্যাসিডযুক্ত খাবার এবং ওষুধ খাওয়া প্রয়োজন, তা হলে হয়তো তার এই অবস্থা হত না বা তাকে জন্ম দিতে চাইতেন না তার মা।

এটি একটি নজিরবিহীন মামলা বলে উল্লেখ করেছে লন্ডন হাই কোর্ট। বিচারপতির পর্যবেক্ষণ, যদি সঠিক সময়ে এভির মাকে এ বিষয়ে অবহিত করা হত, তা হলে তিনি সন্তানধারণের বিষয়ে দেরি করতে পারতেন। শুধু তাই নয়, সুস্থ সন্তানের জন্ম দিতে পারতেন। এভির মাও একই অভিযোগ তুলেছেন চিকিৎসকের বিরুদ্ধে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App