×

রাজধানী

হাফ ভাড়া কার্যকর আজ থেকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২১, ০৮:৪৬ এএম

ঢাকার বাইরের শিক্ষার্থীরা এ সুবিধা পাবেন না

শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে অবশেষে গণপরিবহনে হাফ ভাড়া নিতে সম্মত হয়েছে বাস মালিকরা। তবে এই সিদ্ধান্ত শুধু ঢাকায় কার্যকর থাকবে। ঢাকার বাইরের কোনো শহরের শিক্ষার্থীরা এই সুযোগ পাবে না। আজ থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। গতকাল মঙ্গলবার দুপুরে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ এক সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান। বাসে হাফ ভাড়া কার্যকর করতে বিআরটিসি যেসব শর্ত দিয়েছে, পরিবহন মালিক সমিতিও একই ধরনের শর্ত দিয়েছে।

এদিকে গতকাল ধানমন্ডিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ঢাকা মহানগর শাখা ও সহযোগী সংগঠনের সভাপতি এবং সাধারণ সম্পাদকদের যৌথসভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাস মালিক সমিতি।

সংবাদ সম্মেলনে খন্দকার এনায়েত উল্যাহ বলেন, হাফ ভাড়া কার্যকর করার ব্যাপারে আমরাও বসে ছিলাম না। বিআরটিএর সঙ্গে বৈঠক হয়েছে। সোমবার ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে বৈঠক হয়েছে। ঢাকার ১২০টি পরিবহন কোম্পানির এমডি ও চেয়ারম্যান, সব শ্রমিক ইউনিয়নের নেতারা এই বৈঠকে উপস্থিত ছিলেন। আমরা সবাই শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি মেনে নিয়েছি। আগামী ১ ডিসেম্বর (আজ) থেকে আমাদের সিদ্ধান্ত কার্যকর হবে।

তিনি আরো বলেন, তবে এক্ষেত্রে শিক্ষার্থীদের কিছু শর্ত মানতে হবে। হাফ ভাড়া দেয়ার সময় বিআরটিসি বাসের মতোই ব্যক্তি মালিকানাধীন বাসে ছাত্রছাত্রীদের অবশ্যই ছবিসহ নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ার সুবিধা পাবে। এছাড়া সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন, শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটি এবং অন্যান্য ছুটির সময় হাফ ভাড়া কার্যকর হবে না। হাফ ভাড়া শুধু ঢাকায় সীমাবদ্ধ থাকবে। অন্যান্য জেলায় হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত হয়নি। ঢাকার বাইরের জেলাগুলোর শিক্ষার্থীদের সম্পূর্ণ ভাড়া পরিশোধ করে চলাচল করতে হবে।

চট্টগ্রাম বা অন্যান্য শহরে কেন হাফ ভাড়া নেয়া হবে না- এমন প্রশ্নের জবাবে খন্দকার এনায়েত উল্ল্যাহ বলেন, হাফ ভাড়ার সিদ্ধান্ত শুধু ঢাকা শহরে কার্যকর হবে। অন্যান্য শহরের জন্য নয়। কারণ এই দাবি শুধু ঢাকার শিক্ষার্থীদের ছিল।

বাস মালিকরা সরকারি ভর্তুকি দাবি করলেও এখন সরকারের চাপের মুখে সরে এসেছেন কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কোনো চাপের মুখে দাবি থেকে সরে আসিনি। আমাদেরও সন্তানরা বাসে চলাচল করে। তাই আমরা একত্রে বসে হাফ ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। তবে ৮০ শতাংশ বাস মালিক গরিব। ৪০ শতাংশ চালক থেকে বাস মালিক হয়েছে। একটি বাসের আয় দিয়ে সংসার চলে। তাদের বিষয়টি সরকার বিবেচনায় রাখবে বলে আশা করছি।

মালিকদের ঘোষণার পর এখনো সিটিং সার্ভিস, গেটলক ও ওয়েবিলে বাস চলার বিষয়ে খন্দকার এনায়েত উল্যাহ বলেন, এই সমস্যার এখন অনেকটাই সমাধান হয়েছে। আমাদের ভিজিল্যান্স টিম প্রতিদিনই রাস্তায় কাজ করছে। এখনো যারা এসব করছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব।

সংবাদ সম্মেলনের শুরুতে খন্দকার এনায়েত উল্যাহ সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থী মইনুদ্দিন নিহত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেন এবং তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন। তার শোকার্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, জ্যেষ্ঠ সহসভাপতি সাদেকুর রহমান হিরু, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমল আহমেদ সবুর প্রমুখ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App