×

রাজধানী

আইডি কার্ড দেখানোর পরেও পুরো ভাড়া দিতে হচ্ছে শিক্ষার্থীদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২১, ০২:৩৪ পিএম

আইডি কার্ড দেখানোর পরেও পুরো ভাড়া দিতে হচ্ছে শিক্ষার্থীদের

বুধবার রাজধানীর রামপুরা ব্রিজ এর উপরে পুলিশের গাড়ি আটকে দেয় শিক্ষার্থীরা। ছবি: ভোরের কাগজ

শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনের মুখে, বাসে হাফ ভাড়া কার্যকরের ঘোষণা দেয় পরিবহন বাস মালিক সমিতি। সে হিসেবে আজ বুধবার (১ ডিসেম্বর) থেকেই শিক্ষার্থীদের জন্য কার্যকর হওয়ার কথা হাফ ভাড়া। কিন্তু রাজধানীর বেশকিছু পরিবহনে এখনো কার্যকর হয়নি অর্ধেক ভাড়া। শিক্ষার্থীরা আইডি কার্ড দেখানোর পরেও পুরো ভাড়া দিতে হচ্ছে। রাজধানীর বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এমন অভিযোগ করেছেন।

রাজধানীর রামপুরার একরামুন্নেসা স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী হালিমা আক্তার বলেন, তার বাসা মধ্যবাড্ডা। হাফ পাসের আন্দোলন শুরু হওয়ার আগে ফুল ভাড়া দিয়েই তাকে কলেজে আসতে হতো। এমনকি মঙ্গলবার মালিকপক্ষ হাফ ভাড়া নেয়ার ঘোষণা দিলেও তা কার্যকর হয়নি। আজ বুধবার মধ্যবাড্ডা থেকে ভিক্টর পরিবহনের একটি বাসে ১০ টাকা ভাড়া দিয়ে রামপুরা এসেছেন। স্টুডেন্ট পরিচয় দেয়ার পরেও অর্ধেক ভাড়া কাটা হয় না বলে জানান বাসের সুপারভাইজার। বাধ্য হয়ে ১০ টাকাই ভাড়া দেন তিনি।

হালিমা আক্তার বলেন, এখন থেকে নতুন সমস্যা সৃষ্টি হয়েছে। সেটি হলো, কলেজ ড্রেস পড়া দেখলে কোনো বাস আমাদের উঠাতে চাচ্ছে না।

গুলশান কমার্স কলেজের দ্বাদশ শ্রেণির এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, রামপুরা থেকে আলিফ পরিবহনের বাসে বাড্ডা লিংক রোড যেতে তাকে ফুল ভাড়া গুণতে হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কলেজ থেকে এখনো আইডি কার্ড দেয়নি। কিন্তু আমার ইউনিফর্ম পড়া রয়েছে। কলেজ ব্যাগ ও বইখাতা রয়েছে। তাও আমার কাছ থেকে হাফ ভাড়া নেয়া হয়নি।

এর আগে মঙ্গলবার শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে গণপরিবহনে হাফ ভাড়া নিতে সম্মত হয় বাস মালিকরা। তবে এই সিদ্ধান্ত শুধু ঢাকায় কার্যকর থাকবে। ঢাকার বাইরের কোনো শহরের শিক্ষার্থীরা এই সুযোগ পাবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App