×

চিত্র বিচিত্র

বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী তুরস্কের মেহমেত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২১, ০৩:২৮ পিএম

বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী তুরস্কের মেহমেত

লম্বা নাকের অধিকারী মেহমেত

নাকের আমি, নাকের তুমি, নাক দিয়ে যায় চেনা! তুরস্কের এই মানুষটি বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী। তিনি গিনেস বুক অব ওয়ার্ল্ডের স্বীকৃতি পেয়েছেন। শুধু রেকর্ড করাই নয়, রেকর্ড ধরেও রেখেছেন দীর্ঘদিন ধরে। প্রায় ২০ বছর ধরে বিশ্বের আর কেউ নাকের দৈর্ঘের দিক থেকে তাকে টপকে যেতে পারেনি। খবর জি নিউজের।

২০০১ সালে মেহমেতের নাকের দৈর্ঘ মেপে দেখেছিল গিনেস বুক ওয়ার্ল্ড কর্তৃপক্ষ। তার নাক ছিল ৮.৮ সেন্টিমিটার বা ৩.৪৬ ইঞ্চি। তবে গত দুইদশকে আরও দুইবার মেহমেতের নাক মেপে দেখা হয়। কেননা স্বাভাবিক ধারণা যে, মানুষের অঙ্গপ্রত্যঙ্গের দৈর্ঘের হেরফের হয়। তবে এক্ষেত্রে কোনও হেরফের দেখা যায়নি।

৭১ বছরের মেহমেতের থেকে বিশ্বে আরও কারও নাক যে বড় নেই, তা হয়তো নয়, কিন্তু তারা জনসমক্ষে এসে বিষয়টি কখনও দাবি করেননি বা নিজেদের নাকের দৈর্ঘ মাপার সুযোগ কোনও সংস্থাকে দেননি।

তিনি লম্বা নাকের কিছু সুবিধা পান কি!

মেহমেতের ঘ্রাণশক্তি অন্যদের চেয়ে বেশি। গন্ধ শনাক্ত করার ক্ষেত্রেও গড়পড়তা মানুষের চেয়ে তার ক্ষমতা বেশি বলে দেখা গিয়েছে। হঠাৎ করেই যে মেহমেতের নাক লম্বা আবিষ্কার করা গিয়েছে, তা নয়। জানা গিয়েছে, মেহমেতের বংশে লম্বা নাকের ঐতিহ্য ছিলই। তার পূর্বপুরুষদের ক্ষেত্রে এই বৈশিষ্ট্য দেখা গিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App