×

শিক্ষা

এইচএসসি পরীক্ষা শুরু বৃহস্পতিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২১, ০৮:৫৬ এএম

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামীকাল বৃহস্পতিবার থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে। দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এবার পরীক্ষায় অংশ নিচ্ছেন ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষা দিচ্ছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৬৩ হাজার ১১৩ জন। ছাত্রী পাঁচ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দিচ্ছেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এতে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন। ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি (বিএম বা ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন। এতে ছাত্র এক লাখ চার হাজার ৮২৭ জন। ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন। এইচএসসি পরীক্ষার জন্য ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা আগামীকাল ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হবে। আর কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা হবে ২ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত। এ বছর ১১টি শিক্ষা বোর্ডে ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষা দেবেন। গত বারের তুলনায় মোট পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৮৭৫ জন। মোট প্রতিষ্ঠান বেড়েছে ১২০টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি। বিদেশের আটটি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৪০৬ জন। এর মধ্যে জেদ্দায় ১১৪, রিয়াদে ৭৪, ত্রিপোলিতে ২, দোহায় ৭৯, আবুধাবিতে ৩৪, দুবাইয়ে ২৬, বাহরাইনে ৫৮ এবং ওমানের সাহামে ১৯ জন রয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পরীক্ষার প্রশ্নপত্রে যাই বলা থাকুক, শিক্ষা বোর্ডের নম্বর ও সময় বিভাজন নির্দেশিকা অনুযায়ী প্রশ্নের উত্তর দিতে হবে। এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের প্রতিটি বিষয়ের তত্ত্বীয় অংশে ৮টি প্রশ্ন থাকবে, যার মধ্যে থেকে ২টি প্রশ্নের উত্তর দিতে হবে। তত্ত্বীয় পরীক্ষার সময় ১ ঘণ্টা ১৫ মিনিট। আর এ বিভাগের পরীক্ষার্থীদের নৈর্ব্যক্তিক অংশে ২৫টি প্রশ্ন থেকে ১২টির উত্তর দিতে হবে। সময় ১৫ মিনিট। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের প্রতিটি বিষয়ের তত্ত্বীয় অংশে ১১টি প্রশ্ন থাকবে, যার মধ্য থেকে ৩টি প্রশ্নের উত্তর দিতে হবে। তত্ত্বীয় পরীক্ষার সময় ১ ঘণ্টা ১৫ মিনিট। আর এ বিভাগের পরীক্ষার্থীদের নৈর্ব্যক্তিক অংশে ৩০টি প্রশ্ন থেকে ১৫টির উত্তর দিতে হবে। পরীক্ষা শুরুর আগে কক্ষ পরিদর্শক বিষয়টি উচ্চস্বরে পরীক্ষার্থীদের জানাবেন।

শিক্ষা মন্ত্রণালয় থেকে এই পরীক্ষা সংশ্লিøষ্টদের জন্য বেশকিছু নির্দেশনা জারি করা হয়েছে। এসব নির্দেশনার মধ্যে রয়েছে- কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষার্থী, অভিভাবক ও পরীক্ষাসংশ্লিষ্ট সবাইকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। এ জন্য একজনের বেশি অভিভাবক পরীক্ষার্থীর সঙ্গে আসতে পারবেন না। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে গত ৫ সেপ্টেম্বর জারিকৃত গাইডলাইনের নির্দেশনা প্রতিপালন করতে হবে। নির্দেশনায় আরো বলা হয়েছে, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষাকেন্দ্রে ঢুকে আসন গ্রহণ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী নির্ধারিত সময়ের পর পরীক্ষাকেন্দ্রে এলে রেজিস্টারে নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে। বিলম্বে আসা পরীক্ষার্থীদের তালিকা প্রতিদিন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সংশ্লিষ্ট বোর্ডকে জানাবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App