জলবায়ু সম্মেলনে অনেক দাবি পূরণ হয়েছে: পরিবেশমন্ত্রী

আগের সংবাদ

জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ফেলা বোমা বিস্ফোরণে আহত ৩

পরের সংবাদ

স্যুপ আর ফলের জুস খাচ্ছেন খালেদা জিয়া

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২১ , ৮:১৯ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১, ২০২১ , ৮:১৯ অপরাহ্ণ

এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল আছে। তবে এখন তিনি খাবার খেতে পারছেন। ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তিনি ঘরে তৈরি স্যুপ এবং বিভিন্ন ফলের জুস খাচ্ছেন।

হাসপাতাল সূত্র জানায়, খালেদা জিয়া এখন দুই বেলা স্যুপ খাচ্ছেন। এ ছাড়া পেঁপে, আপেল এবং মালটার জুস খাচ্ছেন। গত তিন দিন তার বমি হয়নি। সর্বশেষ ২৩ নভেম্বর মঙ্গলবার সন্ধার পরে করে তার হিমোগ্লেবিন কমে যায়। তবে রাত বাড়ার সঙ্গে সঙ্গে আগের অবস্থায় ফিরে আসে। তবে তিনি মুখে খাবার থেকে পারছিলেন না। খাবারের ঘাটতি পূরনের জন্য তাকে স্যালাইন দেয়া হচ্ছিলো।

বিএনপি প্রধানের ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মীলা রহমান সিঁথি হাসপাতালে তার সেবা-যত্ন করছেন।

সূত্র জানায়, ২৩ নভেম্বর রাতে যে অবস্থা হয়েছিলো তার চেয়ে একটু ভালো আছেন খালেদা জিয়া। চিকিৎসকরা সার্বক্ষণিক খোঁজ নিচ্ছেন।

চিকিৎসকরা জানান, তার (খালেদা জিয়ার) শারীরিক জটিলতা কিছুতেই কাটছে না। এ অবস্থায় তার আরোগ্য লাভের ভরসা হচ্ছে বিদেশের কোনো হাসপাতালে যদি সময়মতো তাকে ‘অ্যাডভান্স ট্রিটমেন্ট’ দেয়া।

বিএনপির সিনিয়র নেতারা জানান, হাসপাতালে চিকিৎসাধীন দলের চেয়ারপারসনের হার্ট, কিডনিসহ অনেক শারীরিক জটিলতা রয়েছে। তবে তিনি এখন লিভারের সমস্যায় বেশি ভুগছেন। সব মিলিয়ে খালেদা জিয়ার অবস্থা ভালো নয়। এছাড়া সরকার দেশের বাইরে থেকে ডাক্তার এসে তার (খালেদা জিয়ার) ট্রিটমেন্টের কথা বললেও সেটা সম্ভব না।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) সভাপতি হারুন আল রশিদ বলেন, খালেদা জিয়ার যে অসুস্থতা তার কয়েকবার রক্তক্ষরণ হয়েছে। এটা এমন একপর্যায়ে আছে, এখানে কালক্ষেপণ করার সুযোগ নেই। তার চিকিৎসা পুরোটাই একটা টিম ওয়ার্ক। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানির জায়গায় জায়গায় এই চিকিৎসা হয় না, দু-একটা সেন্টারে হয়। এটা টোটাল একটা টিম ওয়ার্ক। যদি চিকিৎসক আনা হয়, তিনি বলবেন, আমি তো একা পারব না।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়