এইচএসসি পরীক্ষার জন্য শিক্ষার্থীদের আন্দোলনে সীমিত কর্মসূচি

আগের সংবাদ

নতুন শনাক্ত এইডস রোগীর ২৫ শতাংশই রোহিঙ্গা

পরের সংবাদ

টেস্ট র‌্যাঙ্কিং

র‌্যাঙ্কিংয়ে ২৬ ধাপ এগোলেন লিটন দাস

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২১ , ৫:১৩ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১, ২০২১ , ৭:৫০ অপরাহ্ণ

চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসেই দলের ব্যাটিং বিপর্যয়ে দায়িত্ব কাঁধে তুলে নেন লিটন কুমার দাস। সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে করেন ফিফটি। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়ল তার র‌্যাঙ্কিংয়ে। বাংলাদেশ-পাকিস্তান, ভারত-নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ টেস্টের পারফরম্যান্স বিবেচনায় বুধবার র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ২৬ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৩১তম স্থানে জায়গা করে নিয়েছেন লিটন। প্রথম ইনিংসে ফিফটির সুবাদে ৩ ধাপ এগিয়ে সেরা বিশে ঢুকেছেন মুশফিকুর রহিম।

পাকিস্তানের বিপক্ষে ৮ উইকেটে হেরে যাওয়া ম্যাচের প্রথম ইনিংসে যখন ৪৯ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ, তখন দলের হাল ধরেন লিটন। পঞ্চম উইকেটে মুশফিকের সঙ্গে গড়েন ২০৬ রানের জুটি। টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে খেলেন ১১৪ রানের ইনিংস।

প্রথম ইনিংসে মুশফিকের ব্যাট থেকে আসে ৯১ রান। দ্বিতীয়ভাগে তিনি ছিলেন ব্যর্থ, করেন কেবল ১৬। এবার লিটন খেলেন ৫৯ রানের ইনিংস।

প্রথম ইনিংসে সাত উইকেট নেয়া তাইজুল মোট আট উইকেট নিয়ে ম্যাচ শেষ করেছেন। টেস্টের বোলিং র‌্যাংকিংয়ে দুই ধাপ উপরে উঠে এই অফস্পিনার এখন ২৩তম সেরা বোলার। এদিকে, চট্টগ্রাম টেস্টে সাত উইকেট নেয়া পাকিস্তানি পেসার শাহীন শাহ আফ্রিদি প্রথমবার সেরা পাঁচে ঢোকে গেলেন।

আফ্রিদি টপকে গেছেন জেমস অ্যান্ডারসন, কাগিসো রাবাদা ও নিল ওয়াগনারকে। তার উপরের সেরা চারজন হলেন- অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, ভারতের রবিচন্দ্রন অশ্বিন, নিউজিল্যান্ডের টিম সাউদি ও অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়