বিজয়ের মাসে ৫জি যুগে প্রবেশ করবে বাংলাদেশ

আগের সংবাদ

ঢাকা ক্লাবের পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু

পরের সংবাদ

চলাফেরার স্বাধীনতা কারো একচ্ছত্র অধিকার নয়: আপিল বিভাগ

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২১ , ৯:১৭ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১, ২০২১ , ৯:১৭ অপরাহ্ণ

চলাফেরার স্বাধীনতা কারও একচ্ছত্র অধিকার নয়। কারও বিদেশ যাত্রায় নির্বাহী বিভাগ বাধা দিলে আদালতকে তিন কার্যদিবসের মধ্যে জানাতে হবে। সংবিধানের ৩৬ অনুচ্ছেদের নতুন ব্যাখ্যায় এমনটাই জানিয়েছেন আপিল বিভাগ।

বুধবার (১ ডিসেম্বর) দুর্নীতি মামলার আসামি বা সন্দেহভাজন কোনো ব্যক্তির বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা নিয়ে দুদকের আবেদন নিষ্পত্তির পূর্ণাঙ্গ রায়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এ পর্যবেক্ষণ দিয়েছেন। ১৮ পৃষ্ঠার এ রায় বুধবার প্রকাশ করা হয়েছে।

আপিল বিভাগ রায়ে বলেন, ৩৬ অনুচ্ছেদে যে স্বাধীনতা দেয়া আছে তার মূল উদ্দেশ্য সামাজিক ভারসাম্য রক্ষা করা। তাই ফৌজদারি অপরাধে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে, পাসপোর্ট জব্দ ও বিদেশ যাত্রা আটকানো যাবে। তারপরও যদি কেউ আইনকে পাশ কাটিয়ে বিদেশ যাত্রার চেষ্টা করে, তাহলে আটকানোর পর তিন কার্যদিবসের মধ্যে আদালতকে জানাতে হবে। কিন্তু ফৌজদারি অপরাধে কোনো নাম এলেই তার বিদেশযাত্রা রোধ করা যাবে না।

এর আগে ২৬ সেপ্টেম্বর সুনির্দিষ্ট বিধি বা আইন প্রণয়ন না করা পর্যন্ত দুর্নীতি মামলার আসামি বা সন্দেহভাজন কোনো ব্যক্তির বিদেশ যাত্রার ওপর নিষেধাজ্ঞা নিয়ে দুদকের আবেদন পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ হাইকোর্টের আদেশ সংশোধন করে এ রায় দেন।

দেশত্যাগে দুদকের নিষেধাজ্ঞার বিরুদ্ধে পৃথক পাঁচটি রিটে হাইকোর্ট তিনটি রায় ও দুটি আদেশ দেন। ঐসব আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করে দুর্নীতি দমন কমিশন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়