×

জাতীয়

৬০ বছরের বেশি বয়সীদের দেয়া হবে বুস্টার ডোজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২১, ০৩:৪৬ পিএম

৬০ বছরের বেশি বয়সীদের দেয়া হবে বুস্টার ডোজ

বুস্টার ডোজ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনার নতুন ভ্যারিয়েন্টের সম্ভাব্য সংক্রমণ রোধে ৬০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেওয়া হবে। এ সময় মন্ত্রী বলেন, এ পর্যন্ত ৬ কোটি লোককে সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে। ৪ কোটি মানুষ ডাবল ডোজ টিকা পেয়েছেন। কমিউনিটি ক্লিনিক পর্যন্ত টিকা কার্যক্রম নিয়ে যাওয়া হয়েছে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন রোধে করণীয় নির্ধারণী অন্তঃমন্ত্রণালয় সভা শেষে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

এর আগে দুপুর পৌনে ১২টায় ১৮ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেন স্বাস্থ্যমন্ত্রী। সভা শেষে তিনি ৬০ বছরের বেশি বয়স্কদের বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্তের কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেল্টার চেয়েও বেশি ঝুঁকিপূর্ণ করোনার নতুন ধরন ওমিক্রন। ওমিক্রনের সংক্রমণ রোধে সরকার সতর্ক অবস্থানে আছে। তবে দুঃখের বিষয় গত এক মাসে ২৪০ জন আফ্রিকা থেকে এসেছেন। এখন তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না। তাদের ফোনও বন্ধ।

তিনি বলেন, আফ্রিকা মহাদেশ থেকে আসতে নিরুত্সাহিত করা হচ্ছে। যদি আসে তাহলে ১৪ দিনের কঠোর কোয়ারেন্টিন অবশ্যই মানতে হবে। কর্তৃপক্ষকে বলব, বিদেশ থেকে যারা আসবে, তাদের যেন মনিটরিং করা হয়।

জাহিদ মালেক আরও বলেন, সীমান্তে কঠোর কড়াকড়ি আরোপ করা হবে। সব জেলায় চিঠি দেওয়া হবে। সংক্রমণ ঠেকাতে সব ধরনের সামাজিক রাজনৈতিক অনুষ্ঠান সীমিত করতে হবে। নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে সামাজিক, ধর্মীয়, রাজনৈতিক ও বিয়ের অনুষ্ঠানগুলো সীমিত করতে জেলা পর্যায়ের কমিটিকে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে দেওয়া হবে। একই সঙ্গে নতুন কোনো অনুষ্ঠান আয়োজন না করার পরামর্শ দেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App