×

জাতীয়

হাফপাস: ঢাকার বাইরের শিক্ষার্থীদের কী হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২১, ০৪:২৬ পিএম

হাফপাস: ঢাকার বাইরের শিক্ষার্থীদের কী হবে

নিরাপদ সড়ক নিশ্চিতে ৯ দফা দাবি মেনে প্রজ্ঞাপন জারির দাবিতে মঙ্গলবার বিআরটিএ ভবন ঘেরাও করে শিক্ষার্থীরা। ছবি: ভোরের কাগজ

আন্দোলনরত শিক্ষার্থীরা সারা দেশের গণপরিবহনে তাদের জন্য হাফপাস চান। শুধু রাজধানীর গণপরিবহনে তাদের জন্য হাফপাস কার্যকরের ঘোষণায় খুশি নন তারা। তারা প্রশ্ন তুলেছেন, ঢাকার বাইরের শিক্ষার্থীদের কী হবে?

আন্দোলনের মুখে মঙ্গলবার (৩০ নভেম্বর) রাজধানীর বেসরকারি মালিকানাধীন বাসে আগামীকাল বুধবার থেকে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকরের ঘোষণা দেয় ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ এ ঘোষণা দেন। তবে নিরাপদ সড়কের ৯ দফা দাবির বাকিগুলো মেনে প্রজ্ঞাপন জারি না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র আয়াত উল্লাহ হাসনাত গণমাধ্যমকে বলেন, ‘যে ঘোষণা এসেছে, তা দায়সারা গোছের। আমরা সারা দেশে হাফ পাস চাই এবং এ নিয়ে প্রজ্ঞাপন জারি করতে হবে। মুখের কথা বিশ্বাস করি না।’

আজকের ঘোষণায় অন্তত দুটি সীমাবদ্ধতা দেখছেন শিক্ষার্থীরা। প্রথমত, হাফ পাস শুধু ঢাকার ভেতরে কার্যকর করার ঘোষণা এবং দ্বিতীয়ত, ছুটিতে এ সুবিধা কার্যকর না থাকা।

ছাত্রছাত্রীদের প্রশ্ন, ঢাকার বাইরের শিক্ষার্থীদের কি ধনী ভাবা হচ্ছে? অপর যে প্রশ্ন তাঁরা তুলছেন, তা হলো ছুটিতে শিক্ষার্থীদের ছাত্রত্ব কি চলে যায়?

আন্দোলনরত আরেক শিক্ষার্থী নাদিম খান বলেছেন, এ ঘোষণায় তাঁরা আন্দোলন থেকে সরে আসবেন না। প্রজ্ঞাপন জারি করতে হবে। আগামী ৭ ডিসেম্বর সংসদে তাঁদের স্মারকলিপি দেওয়ার কথা রয়েছে। সেই কর্মসূচি অপরিবর্তিত থাকবে।

আবুজর গিফারী কলেজের ছাত্র সাজ্জাদুর রহমান বলেন, সারা দেশের সব ছাত্রছাত্রীকে এ সুবিধা দিতে হবে এবং অবশ্যই প্রজ্ঞাপন জারি করতে হবে। কাল রাতেই আপনারা দেখেছেন, হাফ পাসের দাবি করায় কীভাবে একজন ছাত্রকে পিষে ফেলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App