×

জাতীয়

অর্থনীতির মূল প্রবাহে নারীকে সম্পৃক্ত করতে বিআইবিসি-উইকির ভূমিকা গুরুত্বপূর্ণ: স্পিকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২১, ১১:১৮ পিএম

অর্থনীতির মূল প্রবাহে নারীকে সম্পৃক্ত করতে বিআইবিসি-উইকির ভূমিকা গুরুত্বপূর্ণ: স্পিকার

মঙ্গলবার 'বাংলাদেশ-উইকি এওয়ার্ড নাইট ২০২১' অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পিকার এসব কথা বলেন। ছবি: ভোরের কাগজ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বিআইবিসি ও উইকির অংশীদারিত্ব নারী উদ্যোক্তা তৈরির মাধ্যমে অর্থনৈতিক অগ্রগতি ও তাদের উদ্বুদ্ধকরণে কাজ করছে। বাংলাদেশ-উইকি এওয়ার্ড নারী উদ্যোক্তাদের আরো উদ্যমের সঙ্গে কাজ করতে অনুপ্রাণিত করবে। তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে বিআইবিসি ও উইকি কার্যকর ভূমিকা রাখছে। সমতাভিত্তিক, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে জনসংখ্যার অর্ধেক নারীদের অর্থনীতির মূলপ্রবাহে সম্পৃক্ত করতে হবে বলে উল্লেখ করেন স্পিকার।

মঙ্গলবার (৩০ নভেম্বর) বাংলাদেশ-ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (বিআইবিসি) অফ উইমেন্স ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি-এর উদ্যোগ রাজধানীর লা মেরিডিয়ানে 'বাংলাদেশ-উইকি এওয়ার্ড নাইট ২০২১' অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পিকার এসব কথা বলেন। এসময় স্পিকার ১২ জন বিশিষ্ট ব্যক্তি ও ৩টি সংস্থাকে 'বাংলাদেশ-উইকি এওয়ার্ড ২০২১' প্রদান করেন।

স্পিকার বলেন, কর্মক্ষেত্রসহ বিভিন্ন ক্ষেত্রে নারীদের সমতা নিশ্চিতকরণ জরুরি। কেননা তারা গৃহস্থালি ও কৃষিকাজ থেকে শুরু করে জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখছে। এদেশের নারীরা নিজদের সঞ্চয় থেকে ব্যবসায় বিনিয়োগ করে থাকে। বাণিজ্যখাতে প্রবেশ করার সময় নারী উদ্যোক্তাগণ আজও প্রতিবন্ধকতার সম্মুখীন হয়ে থাকে, যা মোটেও কাম্য নয়। নারীদের সক্ষমতাকে কাজে লাগাতে হলে আমাদের বৈষম্য দূর করে তাদের জন্য সমান সুযোগ সৃষ্টি করতে হবে। নারী উদ্যোক্তাদের জন্য যথাযথ ব্যবসাবান্ধব নীতি ও সহজ শর্তে ঋণের ব্যবস্থা করা প্রয়োজন। দেশের শিল্পোন্নয়নের জন্য নারী উদ্যোক্তাদের জন্য অনুকূল পরিবেশ জরুরি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে নিতে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। করোনা মহামারিকালীন নারী উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রনোদনা প্রদানসহ নানারকম সুবিধা সম্প্রসারিত করা হয়েছে। ডিজিটাল সুবিধার কারণে নারী উদ্যোক্তাগণ কোভিডকালীন সময়ে ভার্চুয়ালি তাদের ব্যবসায়িক কার্যক্রম সম্পন্ন করতে পেরেছেন। জাতীয় জীবনে নারীদের কর্মদক্ষতাকে কাজে লাগাতে সকলকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান স্পিকার।

এফবিসিসিআই-এর সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি, সম্মানিত অতিথি হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি বক্তব্য রাখেন। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। বিআইবিসি সভাপতি মানতাশা আহমেদ অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন। বিআইবিসি সহ-সভাপতি রুমানা দৌলা অনুষ্ঠানে ভোট অফ থ্যাংক্স প্রদান করেন। অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App