×

জাতীয়

নিরাপদ সড়ক ও হাফপাসের দাবিতে শাহবাগ ও শান্তিনগর অবরোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২১, ১২:৪১ পিএম

নিরাপদ সড়ক ও হাফপাসের দাবিতে শাহবাগ ও শান্তিনগর অবরোধ

শাহবাগে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ। ছবি: ভোরের কাগজ

নিরাপদ সড়ক ও হাফপাসের দাবিতে শাহবাগ ও শান্তিনগর অবরোধ

নিরাপদ সড়ক, গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার করা ও শিক্ষার্থীদের হাফ পাসের দাবিতে শাহবাগ ও শান্তিনগর অবরোধ করেছে শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠন।

সোমবার (২৯ নভেম্বর) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে মিছিল বের করেন আট সংগঠনের নেতা কর্মীরা। এসময় তারা স্লোগান দেন ‘আগুন জ্বালো, আগুন জ্বালো’,‘ভেঙে দাও, গুড়িয়ে দাও’। মিছিলটি জাতীয় গ্রন্থাগারের সামনে পৌঁছালে পুলিশ বাঁধা দেয়। এসময় তারা সেখানে সমাবেশ করেন।

আন্দোলনকারী আট ছাত্র সংগঠনগুলো হলো- ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্র মৈত্রী, গণতান্ত্রিক ছাত্র মুক্তি কাউন্সিল, ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্র যুব আন্দোলন ও পাহাড়ি ছাত্র পরিষদ।

এছাড়াও নিরাপদ সড়কসহ ময়লার গাড়ির চাপায় ছাত্র নাঈমের মৃত্যুর জন্য দায়ীদের বিচার চেয়ে রাজধানীর শান্তিনগর মোড়ে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এদিন দুপুর থেকে উইলস লিটল ফ্লাওয়ার ও রাজারবাগ স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা শান্তিনগর মোড়ে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে। এসময় নিরাপদ সড়কসহ সহপাঠীর হত্যার বিচার চেয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকে। বিক্ষোভের কারণে সড়কে যানজট দেখা দেয়।

 শান্তিনগরে আন্দোলনরত শিক্ষার্থীরা স্লোগান দিতে থাকে ‘নাঈম হত্যার বিচার চাই’, ‘ উই ওয়ান্ট জাস্টিস’ , ‘নিরাপদ সড়ক চাই’। [caption id="attachment_321219" align="alignnone" width="1156"] শান্তিনগরে হাফপাসের দাবিতে শিক্ষার্থীদের সমাবেশ। ছবি: ভোরের কাগজ[/caption]

দাবী পুরণ না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে জানিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, এর আগেউ বিইউপি এর ছাত্র আবরারের ঘটনায় আন্দোলন হয়েছিল। নিরাপদ সড়ক গড়তে অনেক প্রতিশ্রুতি দেয়া হয়েছিল তার কিছুই বাস্তবায়ন হয়নি। এবার তাদের দাবী না মানা পর্যন্ত আন্দোলন ও বিক্ষোভ চালিয়ে যাবেন বলে জানান। এদিকে শান্তিনগরে সোমবার সকাল থেকেই পুলিশের অতিরিক্ত গাড়ি মোতায়ন থাকতে দেখা যায়। শিক্ষার্থীরা জরো হলে পুলিশ পরিস্তিহিতি সাভাবিক রাখতে তাদের সংগে কথা বলে। পরে শিক্ষার্থীরা একটি র‍্যালী করে। তারা কাকরাইল হয়ে বেইলী রোড প্রদিক্ষন করে আবার শান্তিনগরে ফিরে আসে।

প্রসংগত, ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এর পর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেয়ার দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। গত বুধবার সড়কে সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হওয়ার পর সেই আন্দোলন আরও গতি পায়। পরের দিন বৃহস্পতিবার পথে পথে তাদের বিক্ষোভ-অবরোধে রাজধানী ঢাকা কার্যত অচল হয়ে পড়ে। মাঝে শুক্রবার বিরতি দিয়ে শনিবার দুপুরে ধানমণ্ডি ২৭ নম্বর এলাকায় সড়ক অবরোধ করে তিন ঘণ্টা বিক্ষোভ দেখায় আন্দোলনরত শিক্ষার্থীদের একটি দল। সেখানে নয় দফা দাবি পূরণে মঙ্গলবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছে তারা রাস্তা ছাড়ে।

তার আগে রবি ও সোমবার বিক্ষোভ চলবে এবং সড়কে গাড়ির ফিটনেস ও লাইসেন্স পরীক্ষা চলবে বলে ঘোষণা দেওয়া হয় আন্দোলনকারীদের পক্ষ থেকে।

২০১৮ সালে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের নজিরবিহীন আন্দোলনে যে নয় দফা দাবি ছিল, সরকার প্রতিশ্রুতি দিয়েও তা বাস্তবায়ন করেনি জানিয়ে শিক্ষার্থীদের ওই প্রতিনিধি বলেন, এবার দাবি আদায় না হলে মঙ্গলবার তারা নতুন কর্মসূচি দেবেন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App