×

আন্তর্জাতিক

অমিক্রন ঠেকাতে জাপানে আবারও ভ্রমণ নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২১, ০৮:৫৭ পিএম

অমিক্রন ঠেকাতে জাপানে আবারও ভ্রমণ নিষেধাজ্ঞা

জাপানের ভ্রমণ নিষেধাজ্ঞা

করোনার নতুন ধরন অমিক্রনের ঝুঁকি এড়াতে যুক্তরাজ্য, জার্মানিসহ ১৪টি দেশের নাগরিকদের জন্য কঠোর কোয়ারেন্টিন নীতিমালা চালু করতে যাচ্ছে জাপান। আগামীকাল মঙ্গলবার থেকে এই নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

সোমবার (২৯ নভেম্বর) জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তাঁর দপ্তরে সাংবাদিকদের এসব কথা জানান। তিনি বলেন, সম্ভাব্য খারাপ পরিস্থিতি এড়াতে সরকার দ্রুত কিছু পদক্ষেপ নিয়েছে। এরই অংশ হিসেবে কাল থেকে আপাতত এক মাসের জন্য নতুন ভ্রমণ নীতিমালা কার্যকর করা হচ্ছে। যেসব দেশ থেকে জাপানে ফিরলে কঠোর কোয়ারেন্টিন মানতে হবে, সেই তালিকায় থাকা দেশগুলোর নাম ইতিমধ্যে হালনাগাদ করা হয়েছে।

প্রধানমন্ত্রী কিশিদা বলেছেন, অমিক্রন সম্পর্কে বিস্তারিত তথ্য না জানা পর্যন্ত নতুন নীতিমালা কার্যকর থাকবে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অমিক্রনের বিস্তার রোধে জি-৭-এর অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে জাপানের নেওয়া পদক্ষেপই সবচেয়ে কার্যকর।

নামিবিয়া থেকে জাপানে আসা একজন যাত্রীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, তবে তিনি অমিক্রনে সংক্রমিত কি না, সেটি নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছেন ফুমিও কিশিদা। তিনি বলেছেন, ফলাফল বিশ্লেষণ করে বিষয়টি নিশ্চিত হতে চার থেকে পাঁচ দিন লেগে যাবে। আক্রান্ত ব্যক্তির পরিচয় প্রকাশ না করে স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গতকাল ওই পুরুষ যাত্রী নারিতা বিমানবন্দরে এসে নামেন।

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের কারণে দীর্ঘদিন ধরে জারি থাকা ভ্রমণ নিষেধাজ্ঞা ৮ নভেম্বর থেকে অনেকটাই শিথিল করেছিল জাপান। ওই সময় থেকে বিদেশি ব্যবসায়ী, ছাত্র ও কারিগরি প্রশিক্ষণার্থীরা সহজেই জাপানে প্রবেশের সুযোগ পাচ্ছিলেন। জাপানে প্রবেশের পর কিছুদিন নজরে রাখার প্রতিশ্রুতি নিয়ে তাঁদের সহজে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল। পাশাপাশি প্রবেশের অনুমতি পাওয়া মানুষের সংখ্যা প্রতিদিন সাড়ে তিন হাজার থেকে বাড়িয়ে পাঁচ হাজার করা হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App