ওমিক্রন শনাক্তকারী দ. আফ্রিকার চিকিৎসক বললেন উপসর্গ কেমন

আগের সংবাদ

শাহরুখের সঙ্গে ছবি: মিথিলার বক্তব্যে তোলপাড়

পরের সংবাদ

লাদাখ সীমান্তে চীনা পরিকাঠামো নির্মাণ, উদ্বেগে ভারত

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১ , ১০:০৪ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৯, ২০২১ , ১০:০৪ পূর্বাহ্ণ

প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সামরিক পরিকাঠামো তৈরিতে চীন ব্যাপক আকারে বিনেয়োগ করে আসছে। আর এ পরিকাঠামো নির্মাণের ফলে স্বস্তিতে নেই ভারত। কয়েক মাস ধরেই ভারতের পূর্ব লাদাখ সেক্টরের সীমান্তের কাছেই চীনের পিপলস লিবারেশন আর্মি বিভিন্ন পরিকাঠামো নির্মাণ করছে।

সম্প্রতি ভারত ও চীনের মধ্যে সীমান্ত সংক্রান্ত আলোচনা হয়েছে। এতে পূর্ব লাদাখ সেক্টরের সীমান্তে চীনের পরিকাঠামো নির্মাণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। কর্মকর্তারা বলছেন, চীনের এ সামরিক পরিকাঠামো উন্নয়ন খুবই তাৎপর্যপূর্ণ। কারণ চীন হাইওয়ে প্রশস্ত করছে এবং কাশগড়, গার গুনসা ও হোতানে প্রধান ঘাঁটি ছাড়া নতুন আরও বিমান ঘাঁটি তৈরি করছে। এর ফলে ভারতের উদ্বেগের যথেষ্ঠ। খবর হিন্দুস্তান টাইমসের।

চীনের নতুন করে হাইওয়ে ও সংযোগ সড়ক নির্মাণ, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে নতুন আবাসস্থল ও বসতি নির্মাণ এবং তাদের পাশে মিসাইল রেজিমেন্টসহ সহ ভারী অস্ত্র মোতায়েনের মাধ্যমে ভারত আসন্ন আগ্রাসনের ইঙ্গিত উপলব্ধি করতে পারছে। একই সঙ্গে একটি প্রশস্ত মহাসড়কও তৈরি করা হচ্ছে যা প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীনা সামরিক অবস্থানগুলোর সঙ্গে পশ্চিমাঞ্চলের সংযোগ আরও উন্নত করবে।

ভারতের কর্মকর্তারা বলছেন, চীনের সামরিক বাহিনী তাদের বিমান বাহিনী ও সেনাবাহিনীর জন্য তৈরি পরিকাঠামো যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলোর স্যাটেলাইটের আড়ালে রাখতে চাইছে। সে কারণে প্রত্যন্ত অঞ্চলে সেগুলো নির্মাণ করছে। এ ‍ছাড়া তিব্বতিদের সেনাবাহিনীতে ভর্তি করে চীনা হান জাতির সৈনিক সীমান্তে মোতায়েনের প্রক্রিয়াও দ্রুত সম্পন্ন করা হচ্ছে। একই সঙ্গে সীমান্তে চীনা ড্রোন মোতায়েন বেড়েছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়