নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

চুনাপাথর আমদানি: মেঘালয় মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চায় বাংলাদেশ

পরের সংবাদ

জ্বালানি তেলের মূল্য নির্ধারণে হাইকোর্টের রুল

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১ , ৮:১৫ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৯, ২০২১ , ৮:১৫ অপরাহ্ণ

বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশন আইন অনুযায়ী ডিজেল-কেরোসিনসহ অন্যান্য পেট্রোলিয়াম জাতীয় জ্বালানীর মূল্য নির্ধারণ করতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সোমবার (২৯ নভেম্বর) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আগামী এক সপ্তাহের মধ্যে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনটি দায়ের করেন ‘কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’-এর আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

আদালতের আদেশের পর আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া জানান, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন পেট্রোলিয়াম জাতীয় জ্বালানির মূল্য নির্ধারণের জন্য ২০১২ সালে তিনটি বিধিমালা প্রস্তুত করেছিল। এসব বিধি গেজেট আকারে প্রকাশ না করা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কেন কেরোসিন ও ডিজেলসহ অন্যান্য পেট্রোলিয়াম জাতীয় জ্বালানির মূল্য নির্ধারণের আদেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। রিটের বিবাদীরা হচ্ছেন- জ্বালানি ও খনিজ সম্পদ সচিব, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), বিইআরসির চেয়ারম্যান এবং বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।

রি-এমআর/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়