চট্টগ্রামের সাবেক কারা তত্ত্বাবধায়কের বিরুদ্ধে দুদকের মামলা

আগের সংবাদ

ভ্রমণ নিষেধাজ্ঞার মধ্যেই ১৩ দেশে ছড়িয়েছে ওমিক্রন

পরের সংবাদ

অমিক্রন ঠেকাতে জাপানে আবারও ভ্রমণ নিষেধাজ্ঞা

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১ , ৮:৫৭ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৯, ২০২১ , ৮:৫৭ অপরাহ্ণ

করোনার নতুন ধরন অমিক্রনের ঝুঁকি এড়াতে যুক্তরাজ্য, জার্মানিসহ ১৪টি দেশের নাগরিকদের জন্য কঠোর কোয়ারেন্টিন নীতিমালা চালু করতে যাচ্ছে জাপান। আগামীকাল মঙ্গলবার থেকে এই নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

সোমবার (২৯ নভেম্বর) জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তাঁর দপ্তরে সাংবাদিকদের এসব কথা জানান। তিনি বলেন, সম্ভাব্য খারাপ পরিস্থিতি এড়াতে সরকার দ্রুত কিছু পদক্ষেপ নিয়েছে। এরই অংশ হিসেবে কাল থেকে আপাতত এক মাসের জন্য নতুন ভ্রমণ নীতিমালা কার্যকর করা হচ্ছে। যেসব দেশ থেকে জাপানে ফিরলে কঠোর কোয়ারেন্টিন মানতে হবে, সেই তালিকায় থাকা দেশগুলোর নাম ইতিমধ্যে হালনাগাদ করা হয়েছে।

প্রধানমন্ত্রী কিশিদা বলেছেন, অমিক্রন সম্পর্কে বিস্তারিত তথ্য না জানা পর্যন্ত নতুন নীতিমালা কার্যকর থাকবে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অমিক্রনের বিস্তার রোধে জি-৭-এর অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে জাপানের নেওয়া পদক্ষেপই সবচেয়ে কার্যকর।

নামিবিয়া থেকে জাপানে আসা একজন যাত্রীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, তবে তিনি অমিক্রনে সংক্রমিত কি না, সেটি নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছেন ফুমিও কিশিদা। তিনি বলেছেন, ফলাফল বিশ্লেষণ করে বিষয়টি নিশ্চিত হতে চার থেকে পাঁচ দিন লেগে যাবে। আক্রান্ত ব্যক্তির পরিচয় প্রকাশ না করে স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গতকাল ওই পুরুষ যাত্রী নারিতা বিমানবন্দরে এসে নামেন।

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের কারণে দীর্ঘদিন ধরে জারি থাকা ভ্রমণ নিষেধাজ্ঞা ৮ নভেম্বর থেকে অনেকটাই শিথিল করেছিল জাপান। ওই সময় থেকে বিদেশি ব্যবসায়ী, ছাত্র ও কারিগরি প্রশিক্ষণার্থীরা সহজেই জাপানে প্রবেশের সুযোগ পাচ্ছিলেন। জাপানে প্রবেশের পর কিছুদিন নজরে রাখার প্রতিশ্রুতি নিয়ে তাঁদের সহজে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল। পাশাপাশি প্রবেশের অনুমতি পাওয়া মানুষের সংখ্যা প্রতিদিন সাড়ে তিন হাজার থেকে বাড়িয়ে পাঁচ হাজার করা হয়েছিল।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়