সাগর থেকে ১৪ জেলেকে উদ্ধার করলো নৌবাহিনী

আগের সংবাদ

ঢাকার পাশেই হবে আন্তর্জাতিক মানের বিমানবন্দর: বিমান প্রতিমন্ত্রী

পরের সংবাদ

হাতি হত্যায় অভিযুক্ত জানে আলম মারা গেলেন হাতির আক্রমণেই

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১ , ৯:২০ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৮, ২০২১ , ১০:৫১ অপরাহ্ণ

বৈদ্যুতিক ফাঁদ পেতে হাতি হত্যার ঘটনায় অভিযুক্ত হওয়ার ২ সপ্তাহের মাথায় হাতির আক্রমণে প্রাণ হারিয়েছেন কক্সবাজারের চকরিয়া উপজেলার জানে আলম (৩৫)। তিনি গত ১৩ তারিখে চকরিয়া উপজেলার জঙ্গল হারবাং এলাকায় হাতি হত্যার ঘটনায় দায়ের মামলার ২ নম্বর আসামি।

শনিবার (২৮ নভেম্বর) সন্ধ্যার দিকে তিনি জঙ্গল হারবাংয়ের ওই এলাকায় গেলে হাতির পাল তাকে আক্রমণ করে। ঘটনাস্থলেই জানে আলম মারা যান।

এ তথ্য নিশ্চিত করে চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. শফিকুল ইসলাম গণমাধ্যমে বলেন, সম্প্রতি জঙ্গল হারবাং এলাকায় বৈদ্যুতিক ফাঁদ দিয়ে ১৫ বছর বয়সী এক পুরুষ হাতিকে হত্যা করা হয়। ময়নাতদন্তে বৈদ্যুতিক ফাঁদ দিয়ে হত্যার প্রমাণ পাওয়া গেছে। এ ঘটনায় দায়ের করা মামলার ৫ আসামির মধ্যে হারবাং ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের সামশুল আলমের ছেলে জানে আলম ২ নম্বর আসামি।

এ বিষয়ে বিশিষ্ট বন্যপ্রাণী বিশেষজ্ঞ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মনিরুল এইচ খান বলেন, হাতি স্বল্প সময়ের জন্য তার ওপর হুমকি সৃষ্টিকারীকে চিনতে পারে। সে অনুযায়ী স্বগোত্রের কাউকে হত্যার প্রতিশোধ নিতে পারে হাতি।

নভেম্বরে শেরপুর, চট্টগ্রাম ও কক্সবাজারে গুলিতে ও বিদ্যুতায়িত হয়ে ৭টি হাতি মারা গেছে। প্রকৃতি সংরক্ষণের আন্তর্জাতিক জোট আইইউসিএন হাতিকে মহাবিপদাপন্ন প্রজাতির তালিকাভুক্ত করেছে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়