করোনায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২০৫

আগের সংবাদ

সম্পর্ক ভাঙার গুঞ্জন উড়িয়ে দিলেন নুসরত

পরের সংবাদ

ওমিক্রন সংক্রমিত দেশ থেকে যাত্রী আসা বন্ধের সুপারিশ

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১ , ৪:৫৭ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৮, ২০২১ , ৪:৫৯ অপরাহ্ণ

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন দক্ষিণ আফ্রিকা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা ওমিক্রন ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে ঘোষণা করেছে। এর বিস্তার রোধ করার জন্য এশিয়া, ইউরোপ ও আমেরিকার অনেক দেশ, দক্ষিণ আফ্রিকাসহ সে অঞ্চলের কয়েকটি দেশ (জিম্বাবুয়ে, নামিবিয়া, বোতসোয়ানা, সোয়াজিল্যান্ড) হতে যাত্রী আগমনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে (প্রত্যক্ষ ও পরোক্ষ ফ্লাইটসহ)। এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশেও এ সমস্ত দেশ এবং যে সমস্ত দেশে সংক্রমণ ছড়িয়েছে সে সমস্ত দেশ থেকে যাত্রী আসা বন্ধ করার সুপারিশ করেছে করোনা বিষয়ক জাতীয় কারিগরী পরামর্শ কমিটি।

রবিবার (২৮ নভেম্বর) করেনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৪৮ তম সভায় এই সুপারিশ করা হয়।

এছাড়া এ বিষয়ে বিশদ আলোচনার পর বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়। সেগুলো হলো- কোনো ব্যক্তির এ সমস্ত দেশে ভ্রমণের সাম্প্রতিক (বিগত ১৪ দিনে) ইতিহাস থাকলে তাদের বাংলাদেশে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। করোনার টেষ্ট পজেটিভ হলে আইসোলেশন করতে হবে। প্রতিটি পোর্ট অব এন্ট্রিতে স্ক্রিনিং পরীক্ষা, সামাজিক সুরক্ষা সংক্রান্ত ব্যবস্থা আরো কঠোরভাবে পালন করা (স্কুল কলেজসহ), চিকিৎসা ব্যবস্থা শক্তিশালী করা ও বিভিন্ন (রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়) সমাবেশে জনসমাগম সীমিত করার সুপারিশ করা হয়। এছাড়া করোনার পরীক্ষায় জনগণকে উৎসাহিত করার জন্য বিনামূল্যে পরীক্ষা করারও সুপারিশ করা হয়েছে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়