×

জাতীয়

শিক্ষার্থীদের ৯ দফা দাবি, না মানলে অব্যাহত আন্দোলন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২১, ০৪:৩১ পিএম

শিক্ষার্থীদের ৯ দফা দাবি, না মানলে অব্যাহত আন্দোলন

রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বর সড়ক অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। ফাইল ছবি

শিক্ষার্থীদের ৯ দফা দাবি, না মানলে অব্যাহত আন্দোলন
শিক্ষার্থীদের ৯ দফা দাবি, না মানলে অব্যাহত আন্দোলন
শিক্ষার্থীদের ৯ দফা দাবি, না মানলে অব্যাহত আন্দোলন
শিক্ষার্থীদের ৯ দফা দাবি, না মানলে অব্যাহত আন্দোলন

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বরের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। শনিবার (২৭ নভেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে শুরু হওয়া বিক্ষোভ দুপুর ২টার দিকে শেষ হয়। বিক্ষোভ সমাবেশ থেকে ৯ দফা দাবি তুলে ধরেছে শিক্ষার্থীরা। আগামী মঙ্গলবারের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করে এ দাবিগুলো মানা না হলে সারাদেশে কঠোর আন্দোলন গড়ে তোলার আল্টিমেটাম দিয়েছে আন্দোলনকারীরা। মঙ্গলবারের আগে রবি ও সোমবারও আন্দোলন চালিয়ে যাওয়া হবে। পাশাপাশি শিক্ষার্থীদের জন্য হাফ পাশ কার্যকর করা না হলে বিআরটিএর অফিস ঘেরাও করার হুঁশিয়ারি দেয়া হয়েছে।

[caption id="attachment_320903" align="aligncenter" width="700"] যানবাহন থামিয়ে চালকদের গাড়ির লাইসেন্স চেক করছে শিক্ষার্থীরা[/caption]

ছাত্রদের ৯ দফা দাবিগুলো হলো- দ্রুত বিচার ট্রাইব্যুনালে শিক্ষার্থীসহ সড়ক দুর্ঘটনায় নিহত সবার বিচার করতে হবে এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। ঢাকাসহ সারাদেশে সব ধরনের গণপরিবহন (বাস, রেল, মেট্রোরেল ও নৌপরিবহন) শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করতে হবে। সড়কে যাতায়াতের জন্য ফুটওভার ব্রিজ ঠিক করার পাশাপাশি পথচারীদের চলাচলের জন্য বিকল্প ব্যবস্থা নিশ্চিত করতে হবে। সড়কে আহত সব যাত্রীর ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং স্পেস নির্মাণ এবং এর যথাযথ ব্যবস্থা নিশ্চিত করতে হবে। সড়ক দুর্ঘটনার দায়ভার যথাযথ ব্যক্তি বা কর্তৃপক্ষকে নিতে হবে। বৈধ ও অবৈধ যানবাহনের চালকদের প্রশিক্ষণের মাধ্যমে যথাযথ পদক্ষেপ নিতে হবে এবং বিআরটিএর উপর নজরদাড়ি ও জবাবদিহিতা বাড়াতে হবে। সড়ক দুর্ঘটনা কমাতে পরিকল্পিত নগরায়ন গড়ে তুলতে হবে। সড়ক ট্রাফিক ব্যবস্থাপনায় জনসচেতনতা বৃদ্ধির জন্য এটিকে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হবে।

[caption id="attachment_320904" align="aligncenter" width="700"] রাজধানীর পুরাণ ঢাকায় হাফ পাসের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা[/caption]

এদিকে রাজধানীর পুরাণ ঢাকায় হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ হয়েছে। ভোরের কাগজের জবি প্রতিনিধি জানান, পুরান ঢাকায় বিক্ষোভ মিছিল করেছে কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরা। এ দিন সকাল ১১টায় পুরাণ ঢাকার লক্ষীবাজার থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাখারী বাজার মোড় হয়ে রায়সাহেব বাজার মোড়ে গিয়ে অবস্থান করে শিক্ষার্থীরা।

প্রায় আধাঘন্টার বিক্ষোভ মিছিলে রায়সাহেব বাজার মোড় ব্লক করে স্লোগান দেয় শিক্ষার্থীরা। এতে তীব্র যানজটের সৃষ্টি হয়। বিক্ষোভ চলাকালীন শিক্ষার্থীরা পুলিশের গাড়ি, সদরঘাটগামী বাসগুলোর লাইসেন্স চেক করে।

বিক্ষোভে শিক্ষার্থীরা বলেন, শুধু বিআরটিসি বাসে হাফ পাশ করা হচ্ছে। এতে আমাদের কোনো লাভ হয় নাই। কারণ সদরঘাটে বিআরটিসি’র কোনো বাস আসে না। উন্নত দেশগুলোর মত সবধরনের বাসে শিক্ষার্থীদের জন্য হাফ পাস নিশ্চিত করতে হবে।

[caption id="attachment_320905" align="aligncenter" width="700"] প্রায় আধাঘন্টার বিক্ষোভ মিছিলে রায়সাহেব বাজার মোড় ব্লক করে স্লোগান দেয় শিক্ষার্থীরা।[/caption]

তারা আরো বলেন, সরকারের কাছে আমাদের দাবি আমাদের জন্য হাফ পাস নিশ্চিত করতে হবে। আমাদের শিক্ষার্থীদের সঙ্গে খারাপ ব্যবহার করা হয়, মেয়ে শিক্ষার্থীদের লাঞ্চিত করা হয়, আমাদের দেখলে বাসের দরজা বন্ধ করে দেয়া হয়। এগুলো অবিলম্বে বন্ধ করতে হবে। এছাড়াও শিক্ষার্থীরা নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও নটরডেম কলেজ ছাত্র নাইমসহ সড়কে শিক্ষার্থী মৃত্যুর দ্রুত বিচারের দাবি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App