×

জাতীয়

‘পুলিশের লাইসেন্স লাগে না’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২১, ০৪:৪৯ পিএম

‘পুলিশের লাইসেন্স লাগে না’

শনিবার রাজধানীর ধানমন্ডিতে হাফ ভাড়ার দাবিতে আন্দোলনরত ক্ষুব্ধ শিক্ষার্থীরা পুলিশের গাড়িতে লিখে দিয়েছে, ‘পুলিশের লাইসেন্স লাগে না’

৯ দফা দাবি আদায়ে পথে নামা বিক্ষুব্ধ শিক্ষার্থীরা পুলিশকেও ছাড় দিচ্ছে না। এবারও আইনশৃঙ্খলা বাহিনীর গাড়ির গায়ে তারা লিখে দিয়েছে ‘পুলিশের লাইসেন্স লাগে না’ কিংবা ‘রক্ষকই ভক্ষক’। শনিবার (২৭ নভেম্বর) রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বরে রাপা প্লাজার সামনে সড়ক অবরোধ চলার সময়ে এমন ঘটনা ঘটে।

এ সময় মোড়ে মোড়ে অবস্থান নিয়ে তারা গাড়ি আটকাতে থাকে। সবগুলো গাড়ির কাগজপত্র চেক করে তারা। দেখা যায় ছাত্রছাত্রীরা বিভিন্ন গাড়ির বিশেষ করে বাসের লাইসেন্সসহ বিভিন্ন কাগজপত্র ঠিক আছে কিনা যাচাই করতে। ঠিক না থাকলে গাড়ি আটকে রাখা হয়। পুলিশের কোনো কোনো গাড়িকেও কাগজপত্রের অভাবে আটকে রাখা হয়।

নটরডেম কলেজের ছাত্র নাঈম হত্যার প্রতিবাদে রাজধানীর শান্তিনগর, মিরপুর সড়ক ও ধানমন্ডি সাতাশ নম্বরে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। পুরান ঢাকা সহ আরও বিভিন্নস্থানে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। বন্ধ হয়ে পড়ে যানবাহন চলাচল। চরম দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ।

বেলা সোয়া ১১টার দিকে ধানমন্ডির রাপা প্লাজার সামনে মিরপুর সড়ক অবরোধ করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ শিক্ষার্থী মানববন্ধন ও বিক্ষোভ শুরু করে। তবে বেলা দুইটায় শিক্ষার্থীরা সড়ক ছেড়ে দেওয়ায় দুই দিকের যান চলাচল এখন স্বাভাবিক রয়েছে।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে লালমাটিয়া মহিলা কলেজ, মোহাম্মদপুর সরকারি কলেজ, নিউ মডেল ডিগ্রি কলেজ, মোহাম্মদপুর মহিলা কলেজ, রেসিডেনশিয়াল মডেল কলেজ, মুন্সি আব্দুর রউফ কলেজ, সিটি কলেজ, ঢাকা কলেজ, তেজগাঁও কলেজসহ নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ছিল।

গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়ার দাবিতেও অটল অবস্থান ঘোষণা করে শিক্ষার্থীরা। কাল রোববার ও আগামী সোমবার ঢাকার বিভিন্ন স্থানে বিক্ষোভ করারও ঘোষণা দিয়েছে তারা। তারা আরও জানিয়েছে, সড়কে ফিটনেসবিহীন ও লাইসেন্সবিহীন যানবাহন যাচাই কার্যক্রমও চলবে।

অবস্থানকারী এক শিক্ষার্থী বলেন, আমরা শুনেছি কেবলমাত্র বিআরটিসি বাসে শিক্ষার্থীদের হাফ পাস দেয়া হবে। অথচ বিআরটিসি হলো সরকারি বাস। এটি তো আর সারা দেশে অ্যাভেলেবল নয়। তাহলে অন্য শিক্ষার্থীদের কী হবে? রাজধানীতে বেসরকারি বাসের সংখ্যা বেশি। তাই সরকারের কাছে আমাদের দাবি বেসরকারি বাসে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকর করা।

শিক্ষার্থীরা বলেছে, তারা কোনো ধরনের ভাঙচুর করার জন্য সড়কে নামেনি। ২০১৮ সালের আন্দোলনের সময় ৯ দফা দাবি তুলেছিল তারা। সরকার বলেছিল, দাবিগুলো মানা হয়েছে। কিন্তু একটি দফাও এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি। এবার ৯ দফা মানা না হলে আগামী মঙ্গলবার থেকে আরও কর্মসূচি ঘোষণা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App