×

জাতীয়

নাঈম হত্যার বিচার ও বাস ভাড়া অর্ধেকের দাবিতে অবরোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২১, ১২:৫৪ পিএম

নাঈম হত্যার বিচার ও বাস ভাড়া অর্ধেকের দাবিতে অবরোধ

গণপরিবহনে হাফ পাসের দাবিতে রাজধানীর ধানমন্ডিতে সড়ক অবরোধ করে রেখেছে শিক্ষার্থী। ছবি : ভোরের কাগজ

নাঈম হত্যার বিচার ও বাস ভাড়া অর্ধেকের দাবিতে অবরোধ

গণপরিবহনে হাফ পাসের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী। ছবি : ভোরের কাগজ

নাঈম হত্যার বিচার ও বাস ভাড়া অর্ধেকের দাবিতে অবরোধ

একটি প্রাইভেটকার আটকে কাগজপত্র দেখছেন শিক্ষার্থীরা

নাঈম হত্যার বিচার ও বাস ভাড়া অর্ধেকের দাবিতে অবরোধ

অর্ধেক ভাড়ার দাবিতে পোস্টার হাতে শিক্ষার্থীরা

নাঈম হত্যার বিচার ও বাস ভাড়া অর্ধেকের দাবিতে অবরোধ

ধানমন্ডিতে অবস্থানরত বিক্ষোভকারীরা

নটরডেম কলেজের ছাত্র নাঈম হত্যার প্রতিবাদে রাজধানীর শান্তিনগর, মিরপুর সড়ক ও ধানমন্ডি সাতাশ নম্বরে সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। বন্ধ রয়েছে যানবাহন চলাচল। চরম দুর্ভোগে সাধারণ মানুষ।

একই সঙ্গে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়ার দাবিতেও অটল অবস্থান ঘোষণা করেছেন শিক্ষার্থীরা। মোড়ে মোড়ে অবস্থান নিয়ে তারা গাড়ি আটকাতে থাকে। সবগুলো গাড়ির কাগজপত্র চেক করেন তারা।

[caption id="attachment_320866" align="aligncenter" width="700"] একটি প্রাইভেটকার আটকে কাগজপত্র দেখছেন শিক্ষার্থীরা[/caption] অবস্থানকারী এক শিক্ষার্থী বলেন, আমরা শুনেছি কেবলমাত্র বিআরটিসি বাসে শিক্ষার্থীদের হাফ পাস দেয়া হবে। অথচ বিআরটিসি হলো সরকারি বাস। এটি তো আর সারা দেশে অ্যাভেলেবল নয়। তাহলে অন্য শিক্ষার্থীদের কী হবে? রাজধানীতে বেসরকারি বাসের সংখ্যা বেশি। তাই সরকারের কাছে আমাদের দাবি বেসরকারি বাসে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকর করা। [caption id="attachment_320868" align="aligncenter" width="700"] অর্ধেক ভাড়ার দাবিতে পোস্টার হাতে শিক্ষার্থীরা[/caption] ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-কমিশনার বিপ্লব কুমার বলেন, শিক্ষার্থীদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা প্রায় এক ঘণ্টা ধরে সড়কে অবস্থান করছেন। কিছুক্ষণের মধ্যেই পথে ছেড়ে চলে যাবেন বলে তারা কথা দিয়েছেন। [caption id="attachment_320869" align="aligncenter" width="700"] ধানমন্ডিতে অবস্থানরত বিক্ষোভকারীরা[/caption] সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আগামী ১ ডিসেম্বর থেকে গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া কার্যকর হবে বলে জানিয়েছেন। তিনি বলেন, সরকারি পরিবহন বিআরটিসিতে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া দেয়া হবে। বেসরকারি গণপরিবহনে অর্ধেক ভাড়া নিয়ে আলোচনা চলছে। শনিবার সকালে বিআরটিএ’র প্রধান কার্যালয়ে অর্ধেক ভাড়ার বিষয়ে বাস মালিক সমিতি ও শ্রমিক ফেডারেশনের সঙ্গে সরকারের জরুরি বৈঠক হয়েছে। সন্ধ্যার মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। গত বৃহস্পতিবার বিআরটিএ’র প্রধান কার্যালয় ঘেরাও করেছিল শিক্ষার্থীরা। সে সময় কর্তৃপক্ষ সাতদিনের সময় প্রার্থনা করে। কিন্তু দাবি পূরণ না হলে শিক্ষার্থীরা মঙ্গলবার সারা দেশে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে বিক্ষোভ করার ঘোষণা দিয়েছে। এ ছাড়া রবি ও সোমবার বিক্ষিপ্তভাবে কর্মসূচি পালন করা হবে বলেও জানানো হয়। সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা জানান, ২০১৮ সালে নিরাপদ সড়ক আন্দোলনে ৯ দফা দাবি মানার আশ্বাসের পরেও সেগুলো বাস্তবায়ন করা হয়নি। সংসদে আইন প্রণয়ন করা হলেও সেগুলো মানছে না বিআরটিএ। তাই যদি সরকার ওই দাবিগুলো বাস্তবায়ন না করে তাহলে শিক্ষার্থীরা আবারও পথে নামবে। একই সঙ্গে বিআরটিএ’কে নজরদারির আওতায় আনতে হবে। https://www.youtube.com/watch?v=CZbOOhgNO70

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App