×

সারাদেশ

সি বিচে ক্যামেরা দিয়ে রুটি রোজগার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২১, ১০:২১ এএম

সি বিচে ক্যামেরা দিয়ে রুটি রোজগার

কক্সবাজার লাবনী বিচে ৫-৭ শ যুবক ক্যামেরা দিয়ে পর্যটকদের ছবি তুলে জীবিকা নির্বাহ করে। ছবি: ভোরের কাগজ

হাজারো টগবগে যুবক, কাঁধে সাধের ক্যামেরা। কক্সবাজারের লাখ লাখ পর্যটকদের ছবি তুলে তাতের রুটি রোজগার। সমিতি থেকে ঋণ নিয়ে ৬০ হাজার টাকা দিয়ে চট্টগ্রাম থেকে ক্যামেরা কিনেছেন দুলাল মিয়া। কোন প্রশিক্ষণ ছাড়াই ক্যামেরা চালিয়ে প্রতিদিন সে ৫০০- ৭০০ টাকা রোজগার করে। আর তা দিয়ে সংসার চালান। বাসায় মা, স্ত্রী ও ছয় বছরের এক মেয়ে। সবার খাওয়া পরা নির্ভর করে তার ওপরে।

কক্সবাজার লাবনী বিচে তার মতো আরো ৫-৭ শ যুবক এ কাজ করে। সমগ্র কক্সবাজারের বিভিন্ন বিচে প্রায় হাজর ১২ শ ক্যামেরা পার্সন প্রতিদিন এ কাজ করে দিনাতিপাত করে। এদের কোন সংগঠন না থাকলেও টুরিস্ট পুলিশ ও প্রশাসন এদের তদারকি করে।

কোন কোন ক্যামরাম্যান ছবি প্রিন্টের নামে অগ্রিম টাকা নিয়ে লাপাত্তা হযে যাবারও অভিযোগ রযেছে। তবুও টুরিস্টরা স্মৃতি ধরে রাখতে ক্যামেরা দিয়ে ছবি তোলে, আর সেই আয়ে দীর্ঘদিন ধরে চলে এদের সংসার।

গত দেড় বছর করোনাকালে তাদের কোন আয় না থাকায় তারা ঋণগ্রস্থ হয়ে পড়ে, যা ধীরে ধীরে পরিশোধ করার চেষ্টায় আছে তারা। আবার অনেকে পেশা পরিবর্তন করেছে বলেও জানালো আরেক ক্যামেরাম্যান সিরাজ। তার পরে প্রিয়জনকে নিয়ে সমুদ্র সৈকতে ভ্রমণের স্মৃতি ধরে রাখতে তারা মন প্রাণ ঢেলে কাজ করে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App