×

জাতীয়

বিদেশি বিনিয়োগকারীদের জন্য আছে উদার শিল্পনীতি : শিল্পমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২১, ১১:০০ পিএম

বিদেশি বিনিয়োগকারীদের জন্য আছে উদার শিল্পনীতি : শিল্পমন্ত্রী

শুক্রবার বিকেলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের সুরমা হলে জাপানের সনি করপোরেশন কোম্পানির ‘বাংলাদেশে অফিসিয়াল ডিস্ট্রিবিউটর নিয়োগের ঘোষণা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। ছবি : ভোরের কাগজ

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, বিনিয়োগের জন্য বাংলাদেশ দারুণ স্থান। বিদেশি বিনিয়োগকারীদের জন্য আমরা উদার শিল্পনীতি গ্রহণ করেছি।

তিনি বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প উৎপাদনের কেন্দ্রে পরিণত হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এ সুযোগ আমাদের কাজে লাগাতে হবে।

শুক্রবার (২৬ নভেম্বর) বিকেলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের সুরমা হলে জাপানের সনি কর্পোরেশন কোম্পানির ‘বাংলাদেশে অফিসিয়াল ডিস্ট্রিবিউটর নিয়োগের ঘোষণা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লাহ খন্দকার। আরও বক্তব্য দেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোহাম্মদ শহীদ-উল মনির এবং রিজিওনাল মার্কেট ডেভেলপমেন্ট কোম্পানি সনি সাউথ-ইস্ট এশিয়ার প্রেসিডেন্ট আতসুশি এন্দো।

সিঙ্গাপুর থেকে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে আতসুশি এন্দো স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডকে বাংলাদেশে সনির অফিসিয়াল ডিস্ট্রিবিউটর ঘোষণা করেন।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে বিশেষ অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশনারি নেতৃত্বে বাংলাদেশ আমদানিকারক দেশ থেকে ডিজিটাল পণ্য উৎপাদনকারী এবং রপ্তানিকারক দেশে রূপান্তর লাভ করেছে। ইতোমধ্যে স্যামসাং, নোকিয়া ও শাওমিসহ ১৪টি কোম্পানি বাংলাদেশে মোবাইল কারখানা স্থাপন করেছে। মেড ইন বাংলাদেশ ব্র্যান্ডের মোবাইল ও ল্যাপটপ এখন আমেরিকাসহ পৃথিবীর বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। আমরা কম্পিউটার ও ল্যাপটপসহ আইওটি পণ্য রপ্তানি করছি।

এ সময় তিনি সনিসহ ডিজিটাল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশে তাদের পণ্য উৎপাদনে সরকারের দেয়া সুযোগ কাজে লাগানোর আহ্বান জানান। দেশে কম্পিউটারসহ ডিজিটাল প্রযুক্তি বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বিভিন্ন কর্মসূচি এবং ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি প্রণয়ন এরই ধারাবাহিকতায় গত ১৩ বছরের বাংলাদেশ বিশ্বের অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে বলে উল্লেখ করেন তিনি। তিনি মেধাস্বত্ত্ব সংরক্ষণের বিষয়ে শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে শিল্পমন্ত্রী জানান যে প্যাটেন্ট ও ডিজাইন আইন এখন সংসদে আছে এবং এ আইনের ফলে আমরা দেশি-বিদেশি মেধাস্বত্ত্ব সংরক্ষণে বিশ্বমানের ব্যবস্থা নিতে পারব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App