কায়রো ফিল্ম ফেস্টিভ্যালে যাচ্ছে ফারুকীর ছবি

আগের সংবাদ

রাঙ্গামাটিতে ভূমিকম্পে সেতু-মসজিদ ক্ষতিগ্রস্ত, আহত ৩

পরের সংবাদ

ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানি পতাকা, গানে প্রতিবাদ জানালো অবসকিউর

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২১ , ৬:১৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৬, ২০২১ , ৬:১৭ অপরাহ্ণ

দেশাত্মবোধক গানের জন্য ব্যান্ড অবসকিউর বরাবরের মতোই প্রশংসিত। একটানা দেশের গান উপহার দিয়ে গেছে তারা। করোনা পরিস্থিতির গণ্ডি কাটিয়ে আবারও তীব্র প্রতিবাদী গান নিয়ে এলো ব্যান্ডটি। এবারের বিষয় সাম্প্রতিক একটি ঘটনা। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ-পাকিস্তান টি-টোয়েন্টি ম্যাচে দর্শক গ্যালারিতে দেখা গেছে সবুজ-সফেদ চাঁদ-তারার পাকিস্তানি পতাকা! স্বাধীন বাংলার মাটিতে কারও মুখে বাংলা হরফে লেখা ‘পাকিস্তান জিন্দাবাদ’!

এটাই বিদ্ধ করেছে ব্যান্ডের সদস্যদের। তাই প্রকাশিত করছে প্রতিবাদী গান ‘কণ্ঠ তোলো’। যা আসছে আজ ২৬ নভেম্বর।

এ প্রসঙ্গে অবসকিউর ব্যান্ডের প্রধান সাইদ হাসান টিপু বললেন, বাঙালির কাছে গর্বের লাল-সবুজ পতাকা। অথচ নিজের দেশের মাটিতে দাঁড়িয়ে যারা ‘পেয়ারে পাকিস্তান’ নামে গলা ফাটাচ্ছেন, একাধিক টেলিভিশন ও ডিজিটাল মিডিয়ায় সাক্ষাৎকারে শুদ্ধ বাংলায় পাকিস্তানকে সমর্থন জানিয়েছেন অনেকে। সহ্য করা যায়? আমাদের বার্তা মানুষের কাছে পৌঁছে দেওয়া জরুরি ছিল। কিন্তু করোনার কারণে আমাদের নিয়মিত অনুশীলনও বন্ধ। আমাদের ব্যান্ডের অন্যতম গীতিকার অমিত গোস্বামীকে বলতেই দ্রুত তিনি গান লিখে পাঠিয়ে দিলেন। এ গানে বিজয়ের মাসের আগেই গণমানুষের কাছে বার্তাটা আগে পৌঁছাক এটাই চেয়েছি।

গানটি লিখেছেন ভারতীয় বাঙালি কবি অমিত গোস্বামী। সুর-সংগীত করেছেন টিপু ও ব্যান্ড অবসকিওর। গানটি ব্যান্ডের ইউটিউব চ্যানেলে আজ (২৬ নভেম্বর) সন্ধ্যায় অবমুক্ত হবে।

টিপু আরও যোগ করে জানান, বাঙালির কয়েকটি প্রজন্মের ইতিহাস রক্তস্নাত। ২৩ বছরের পাকিস্তানি শাসনের অবসান হয় ৩০ লাখ শহিদ ও তিন লাখ মা-বোনদের ইজ্জতের বিনিময়ে। আজ বাংলাদেশের বুকে যেভাবে পাকিস্তানকে সমর্থন জানানো হয়েছে, তার বিরুদ্ধে গর্জে উঠেছে সারা দেশ, তার সঙ্গেই সংহতি জানিয়েছে ব্যান্ড অবসকিউর।

আর- এসআর / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়