×

তথ্যপ্রযুক্তি

সাংবাদিকতায় অভাবনীয় পরিবর্তন এনেছে ডিজিটাইজেশন : মোস্তাফা জব্বার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২১, ০৫:৩৬ পিএম

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাইজেশনের মাধ্যমে দেশে সাংবাদিকতায় অভাবনীয় পরিবর্তন এসেছে। প্রচলিত প্রচারমাধ্যম হিসেবে সংবাদপত্র, রেডিও ও টেলিভিশনের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও সৃষ্টি হয়েছে মত প্রকাশের সুযোগ। পরিবর্তন এসেছে সাংবাদিকতার কৌশল ও কারিগরি বিষয়গুলোতে। তাই দক্ষতা অর্জনের মাধ্যমে নিজেকে আগামী দিনের পেশার উপযুক্ত করার বিকল্প কিছু নেই।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ড্যাফোডিল ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ আয়োজিত এক অনলাইন সেমিনারে যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাইজেশনের মাধ্যমে পুরো সভ্যতা থেকে কাগজের অস্তিত্ব বিদায় নেবে। তাই ডিজিটাল যন্ত্রের ব্যবহার জানতেই হবে। এ জন্য ডিজিটাল বিশেষজ্ঞ হওয়া জরুরি নয়। পাঠ্যপুস্তকের অর্জিত জ্ঞান লাভের পাশাপাশি ডিজিটাল ডিভাইস ব্যবহারের সাধারণ দক্ষতা অর্জন করলেই হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ অতীতের তিনটি শিল্প বিপ্লব হাতছাড়া হয়েছে। এখন আমরা চতুর্থ শিল্প বিপ্লবের দ্বারপ্রান্তে। এ সুযোগ হাতছাড়া করা যাবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পুত্র সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে এ বিপ্লবে আমরা দেশকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App