×

সারাদেশ

রূপপুর প্রকল্পের প্রথম ইউনিটে বাষ্প জেনারেটর স্থাপন সম্পন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২১, ১০:৫৭ পিএম

রূপপুর প্রকল্পের প্রথম ইউনিটে বাষ্প জেনারেটর স্থাপন সম্পন্ন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনটের সবগুলো বাষ্প জেনারেটর। ছবি : ভোরের কাগজ

পাবনার ঈশ্বরদীতে বাস্তবায়নাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে সবগুলো বাষ্প জেনারেটর স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।

নির্ধারিত শিডিউল অনুযায়ী ইউনিটের রিয়্যাক্টর কম্পার্টমেন্টে ডিজাইন পজিশনে চারটি বাষ্প জেনারেটর স্থাপন সম্পন্ন করেছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের প্রকৌশল শাখার সাব কনট্রাক্টর প্রতিষ্ঠান এনার্গোস্পেকমন্তাঝ।

এটমোস্ত্রয়এক্সপোর্ট (এএসই) ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মান প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি জানান, স্থায়ীভাবে বাষ্প জেনারেটর স্থাপনের মধ্য দিয়ে প্রথম ইউনিটে ইন্সটলেশন কাজের গুরুত্বপূর্ণ একটি অধ্যায় সম্পন্ন হলো। এখন প্রাইমারি সার্কিট ইকুইপমেন্ট যেমন রিয়্যাক্টর, বাষ্প জেনারেটর এবং মূল সার্কুলেশন পাম্পের মধ্যে যোগাযোগ স্থাপনকারী মূল সার্কূলেশন পাইপ লাইনের ওয়েল্ডিং-এর কাজ শুরু হবে।

রূপপুর এনপিপির জন্য বাষ্প জেনারেটরগুলো তৈরী করেছে রাশিয়ার ভলগাদন্সকের একটি প্রতিষ্ঠান এটোমাস (এইএম টেকনোলজিসের একটি শাখা)। প্রতিটি বাষ্প জেনারেটর প্রায় ১৪ মিটার দীর্ঘ, প্রস্থে চার মিটারেরও বেশি এবং এর ওজন ৩৫০টন।

রিয়্যাক্টর প্ল্যান্ট সার্কুলেশন সার্কিটে বাষ্প জেনারেটর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। রিয়্যাক্টর কোর-এ সৃষ্ট তাপ সেকেন্ডারী সার্কিটে ট্রান্সফারের জন্য এ বাষ্প জেনারেটর মূল ভূমিকা পালন করে। সেকেন্ডারি সার্কিটে বাষ্পের সাহায্যে টার্বাইন ঘোরে এবং এর মাধ্যমে বিদ্যুৎ উৎপাদিত হয়।

রূপপুর এনপিপির নকশা প্রণয়ন এবং নির্মাণের দায়িত্বে রয়েছে রসাটমের প্রকৌশল শাখা। রূপপুর প্রকল্পে দুটি বিদ্যুৎ ইউনিট নির্মীত হচ্ছে যার প্রতিটিতে থাকবে ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। প্রতিটি ইউনিটের আয়ুষ্কাল ৬০ বছর ধরা হয়েছে এবং যা আরও ২০ বছর বাড়ানোর সুযোগ থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App