×

অর্থনীতি

দেশের উন্নয়নে ভূমিকা রাখবে পোশাক শিল্প : বিজিএমইএ সভাপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২১, ০৯:৪০ পিএম

দেশের উন্নয়নে ভূমিকা রাখবে পোশাক শিল্প : বিজিএমইএ সভাপতি

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে ‘সাসটেইনিবিলিটি অব দি অ্যাপারেল ইন্ডাস্ট্রি অব বাংলাদেশ: পলিসিস, স্কোপস এন্ড কনস্ট্রেইন্টস’ শীর্ষক অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বাংলাদেশ ইকোনমিক জোনস অথোরিটির (বেজা) জেনারেল ম্যানেজার মোহাম্মদ হাসান আরিফ, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান, বেক্সিমকো লিমিটেডের গ্রুপ ডিরেক্টর সৈয়দ নাভেদ হুসেইন, এবং এসটেক্স ফাউন্ডেশনের ড. মহিদুস সামাদ খানসহ অন্যরা। ছবি : ভোরের কাগজ

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেছেন, পোশাক শিল্প শুধুমাত্র বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখছে না, দেশের জন্যও গৌরব এনে দিচ্ছে। বর্তমানের মতো ভবিষ্যতেও দেশের উন্নয়নে এ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া ও এসটেক্স ফাউন্ডেশন আয়োজিত ‘সাসটেইনিবিলিটি অব দ্য অ্যাপারেল ইন্ডাস্ট্রি অব বাংলাদেশ: পলিসিস, স্কোপস এন্ড কনস্ট্রেইন্টস’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এ শিল্প আমার ও আপনার- এদেশের সব মানুষের। তাই এ শিল্পের উন্নয়ন মানে বাংলাদেশের উন্নয়ন এবং জনগণের উন্নতি। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পরবর্তী ধাপ ব্যাপকভাবে নির্ভর করবে শিল্পখাতের উপর, যেখানে পোশাক শিল্প মূখ্য ভূমিকা পালন করবে। দেশের বৃহত্তর স্বার্থে এ শিল্পটি রক্ষা করা এদেশের সব মানুষের দায়িত্ব।

বিজিএমইএ সভাপতি বক্তব্যে সাপ্লাই চেইনকে টেকসই করার জন্য মূল্যের ক্ষেত্রে আরও বেশি যৌক্তিক হওয়ার জন্য ব্র্যান্ড ও রিটেইলারদেরকে আহবান জানান। তিনি বলেন, টেকসই উন্নয়ন এবং মূল্যের মেকানিজমের মধ্যে বিশাল সংযোগহীনতা লক্ষ্যনীয়। আমাদের কারখানাগুলো শিল্পকে নিরাপদ ও টেকসই করতে ক্রমবর্ধমানভাবে বিনিয়োগ করছেন।

অন্যদিকে বৈশ্বিক সাপ্লাই চেইনে ইয়ার্ন, কেমিক্যালস ও অন্যান্য কাঁচামালের মূল্যবৃদ্ধি পাওয়ায় পোশাক উৎপাদনকারীদের উৎপাদন ব্যয় বেড়ে গেছে। অথচ এর সঙ্গে সামঞ্জস্য রেখে মূল্য দেয়া হচ্ছে না। উৎপাদন ব্যয় ও মূল্যের মধ্যকার এ ঘাটতি দূর করা প্রয়োজন তিনি বলেন।

অনুষ্ঠানে মোহাম্মদ হাসান আরিফ, জেনারেল ম্যানেজার, বাংলাদেশ ইকোনমিক জোনস অথোরিটি (বেজা), সেলিম রেজা হাসান, কান্ট্রি ম্যানেজার, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া, সৈয়দ নাভেদ হুসেইন, গ্রুপ ডিরেক্টর, বেক্সিমকো লিমিটেড এবং ড. মহিদুস সামাদ খান, এসটেক্স ফাউন্ডেশন উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App