খালেদাকে বিদেশে চিকিৎসার অনুমতি দিতে হবে : হারুন

আগের সংবাদ

চ্যানেল টোয়েন্টিফোরের পরিত্যাক্ত ভবনের আগুন নিয়ন্ত্রণে

পরের সংবাদ

বেসরকারি বাসে হাফ ভাড়ার সুযোগ নেই: এনায়েত

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ৭:২৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ৭:২৪ অপরাহ্ণ

সড়ক পরিবহন ও মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেছেন, সরকারি হাফ ভাড়া বহাল থাকলেও বেসরকারি বাসে এর কোনো সুযোগ নেই। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

বাসে হাফ ভাড়ার দাবিতে রাজধানীতে শিক্ষার্থীরা কয়েকদিন ধরে বিক্ষোভ করছে। শিক্ষার্থীদের হাফপাসের দাবিকে কেন্দ্র করে কয়েকটি গাড়ি ভাঙচুরের ঘটনাও ঘটেছে।

একমাত্র সরকারি সড়ক পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাসেও শিক্ষার্থীদের হাফ ভাড়া নেয়া হচ্ছে না।

বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, সরকারি বাসে হাফ ভাড়া নেয়া হয় না। এ বিষয়ে সরকারি কোনো নির্দেশ আমাদের কাছে আসেনি। সরকার নির্দেশ দিলে আমরা বিআরটিসির বাসে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেব।

জ্বালানি তেলের দাম ২৩ শতাংশ বাড়ার প্রেক্ষিতে গত ৭ নভেম্বর থেকে বাসভাড়াও বাড়িয়ে দেয়া হয়। ফলে অতিরিক্ত ভাড়া আদায়ের পাশাপাশি হাফ ভাড়া নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে বিভিন্ন বাসের চালক ও সহযোগীর বাগবিতণ্ডা হয়। সর্বশেষ এটি আন্দোলন ও বিক্ষোভে রূপ নিয়েছে। রাজধানীর ১২৮টি রুটে বাস-মিনিবাসে অতিরিক্ত ভাড়া আদায়ের ফলে নৈরাজ্যকর পরিস্থিতি চলছে। প্রথা চালু থাকলেও বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়া হচ্ছে না। ২০১৮ সালে শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনেও ৯টি দাবির মধ্যে হাফ ভাড়া নেয়ার বিষয়টি ছিল।

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, টাস্কফোর্সের মাধ্যমে বাসে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

বাস মালিকদের একাধিক নেতা বলেন, বেসরকারি বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া চালু হলে অনেকে ভুয়া পরিচয়পত্র দেখিয়ে বাসে যাতায়াত করবেন, এতে বাস মালিকদের লোকসান হবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়