×

অর্থনীতি

শিশুশ্রম বন্ধে চলছে অংশীজনদের সঙ্গে আলোচনা: শ্রম সচিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২১, ০৮:৪৪ পিএম

শিশুশ্রম বন্ধে চলছে অংশীজনদের সঙ্গে আলোচনা: শ্রম সচিব

বুধবার জিএফইএমএস ও বাংলাদেশ লেবার ফাউন্ডেশন (বিএলএফ) আয়োজিত পোশাক খাতের শ্রম পরিস্থিতি নিয়ে ওয়েবিনারে উপস্থিত বক্তারা কথা বলেন। ছবি : ভোরের কাগজ

শিশুশ্রম বন্ধে চলছে অংশীজনদের সঙ্গে আলোচনা: শ্রম সচিব

ওয়েবিনারে উপস্থিত ছিলেন বিজিএমইএ সভাপতি রুবানা হক। ছবি : ভোরের কাগজ

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধে সমন্বিত পদক্ষেপ নেয়া ও আইএলও কনভেনশন অনুযায়ী কাজ করার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। শ্রম ও কর্মসংস্থান সচিব এহসান এলাহী বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ডিসেম্বরের মধ্যে আইএলও কনভেনশন এর ১৩৮ এ অনুস্বাক্ষর করবে সরকার।

বুধবার (২৪ নভেম্বর) জিএফইএমএস ও বাংলাদেশ লেবার ফাউন্ডেশন (বিএলএফ) আয়োজিত পোশাক খাতের শ্রম পরিস্থিতি নিয়ে এক ওয়েবিনারে এসব কথা বলেন বক্তারা। ওয়েবিনারে শ্রমসচিব ছাড়াও লেবার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশরাফ উদ্দিন, সাবেক বিজিএমইএ সভাপতি রুবানা হকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ওয়েবিনারে শ্রম সচিব বলেন, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধে সরকার দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছে। নারায়ণগঞ্জ ও কেরানীগঞ্জের স্থানীয় পোশাক কারখানাগুলো থেকে শিশুশ্রম কমিয়ে আনার বিষয়ে অংশীজনদের সঙ্গে আলোচনা চলছে বলেও জানান শ্রমসচিব।

[caption id="attachment_320421" align="aligncenter" width="700"] ওয়েবিনারে উপস্থিত ছিলেন বিজিএমইএ সভাপতি রুবানা হক। ছবি : ভোরের কাগজ[/caption]

অনুষ্ঠানে বিজিএমইএর সাবেক সভাপতি রুবানা হক জানান, দেশের বড় শিল্পে শিশুশ্রম না থাকলেও ক্ষুদ্র শিল্প কারখানায় কাজ করছে। তবে পেইন্টিং, বেনারসি পল্লীর মত পারিবারিক কারখানায় যারা কাজ করছে তাদের শিশুশ্রমের আওতায় ফেলা ঠিক হবে না বলে মনে করেন তিনি।

অন্য বক্তারা বলেন, দেশে কর্মরতদের প্রায় ৮৭ শতাংশ অনানুষ্ঠানিক খাতে কাজ করেন। কেরানীগঞ্জ নারায়ণগঞ্জের পোশাক কারখানায় কর্মরতদের জোর করে নির্ধারিত কর্মঘণ্টার অতিরিক্ত কাজ করতে বাধ্য করলেও ওভারটাইমের মজুরি পায় না তারা। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধে সবচেয়ে জরুরি মালিক ও শ্রমিকদের মধ্যে সমন্বয় করা। শ্রমিকদের অধিকার ও ন্যায্য মজুরি দিতে মালিকদের সহায়তা চান বক্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App