×

পুরনো খবর

ইবিতে ভর্তির আবেদন শুরু ২৮ নভেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২১, ০৯:০৭ এএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষে ভর্তিচ্ছুদের আবেদন শুরু হবে আগামী ২৮ নবেম্বর। এ প্রক্রিয়া চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানে প্রাপ্ত জিপিএতে ২০ নম্বর যোগ করে মেধাতালিকা প্রস্তুত করা হবে। মঙ্গলবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ভর্তিচ্ছুদের প্রাপ্ত নম্বর ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার প্রাপ্ত জিপিএ -এর দুই গুণ যোগ করে মেধাতালিকা প্রস্তুত করা হবে। তবে আবেদনকারীদের মোট প্রাপ্ত নম্বর সমান হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলকে গুরুত্ব দেওয়া হবে। এ বছর সাতটি অনুষদের অধীনে ৩১টি বিভাগে মোট ২৩০৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া প্রস্তাবিত একটি বিভাগ অনুমোদন পেলে ৩০টি আসন যুক্ত হবে। এতে মোট আসনসংখ্যা দাঁড়াবে ২৩৪৫টি।

আবেদনের ক্ষেত্রে ‘এ’ ইউনিটে ৬৫০ টাকা, ‘বি’ ইউনিটে ৮০০ টাকা ও ‘সি’ ইউনিটের জন্য ৪০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। কেউ একাধিক ইউনিটে আবেদন করতে চাইলে তাকে পছন্দকৃত প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ফি এর সঙ্গে অতিরিক্ত ২০০ টাকা পরিশোধ করতে হবে। নির্দেশিকা, আবেদনপ্রক্রিয়াসহ ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবাসাইট থেকে জানা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App