×

চিত্র বিচিত্র

অন্যরকম মেঘে ছেয়ে গেল আর্জেন্টিনার আকাশ (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২১, ০৭:১৭ পিএম

অন্যরকম মেঘে ছেয়ে গেল আর্জেন্টিনার আকাশ (ভিডিও)

আর্জেন্টিনার আকাশে অদ্ভুতাকৃতির মেঘ

ষড়ঋতুর এ দেশে শরৎশুভ্র মেঘ আমরা অনেকেই দেখেছি। কিন্তু এবার সুদূর আর্জেন্টিনায় ঘোলাটে তুলার বলের মতো মেঘ দেখে অবাক হতে হচ্ছে। সম্প্রতি আর্জেন্টিনার আকাশে এমন মেঘ দেখা পাওয়ার এ খবর সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

গত ১৩ নভেম্বর থেকে কর্ডোবার কাসা গ্রান্ডের আকাশে এমন অদ্ভুতাকৃতির মেঘ দেখা গেছে। জানা গেছে, বিজ্ঞানীদের কাছে এ মেঘ ‘ম্যাম্যাটাস মেঘ’ নামে পরিচিত। খবর এনডিটিভির।

বলা হয়েছে, ম্যাম্যাটাস মেঘ সবচেয়ে অনন্য ও স্বতন্ত্র মেঘ। এ মেঘ এমনভাবে তৈরি হয়েছে যে একটি মেঘের গোড়া থেকে একের পর এক থলির মতো মেঘ বের হয়। সাধারণত এ মেঘের মাধ্যমেই বজ্রপাত হয়। ভারি বৃষ্টি থেকে শিলাবৃষ্টিও হতে পারে এ মেঘের মাধ্যমে।

ম্যাম্যাটাস মেঘ সবচেয়ে অনন্য এবং স্বতন্ত্র মেঘ। এ মেঘ এমনভাবে গঠিত যে একটি মেঘের গোড়া থেকে একের পর এক থলিসদৃশ মেঘ বের হয়। এই মেঘ থেকে সাধারণত বজ্রপাত হয়। এই মেঘ থেকে ভারি বৃষ্টি, বজ্রপাত এমনকি শিলাবৃষ্টিও হতে পারে। এ মেঘ দেখে অনেকে মুগ্ধ হলেও কেউ কেউ মনে করছেন পৃথিবীর বাইরে থেকে এমন মেঘ এসেছে। বিরল এ মেঘ আর্জেন্টিনার চেরনোবিল

এ মেঘের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। কেউ কেউ এই মেঘ দেখে মুগ্ধ হলেও, অনেকেই ভেবেছেন এই মেঘের জন্ম পৃথিবীর বাইরে। অদ্ভুতাকৃতির এ মেঘ চেরনোবিল থেকে ৬০ মাইল দূর থেকে দেখা গেছে। ১৯৬৮ সালে বিশ্বের সবচেয়ে ভয়াবহ পারমাণবিক বিপর্যয় এখানেই হয়েছিল।

আর্জেন্টিনার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জনসাধারণকে জানিয়েছে, এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

https://youtu.be/mVOkkCCUr9s

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App